রেসপেক্ট সিনিয়র কেয়ার রাইডার: 9152007550 (মিসড কল)

সেলস: 1800-209-0144| পরিষেবা: 1800-209-5858 সার্ভিস চ্যাট: +91 75072 45858

ইংরেজি

Claim Assistance
Get In Touch
Support Senior Citizens Living
মার্চ 14, 2022

ভারতের বয়স্ক নাগরিকদের জন্য হেলথ ইনস্যুরেন্স কেনার 06টি স্মার্ট টিপস

এই মহামারী সারা বিশ্বে প্রায় সকলের চোখ খুলে দেওয়ার মতো একটি ঘটনা ছিল. এমন একটি সময়, যা আমাদের হেলথ ইনস্যুরেন্স পলিসি সাথে রাখার গুরুত্ব বুঝিয়ে দিয়েছে. আজকের বিশ্বে চিকিৎসা সংক্রান্ত মুদ্রাস্ফীতি এবং স্বাস্থ্যসেবা সংক্রান্ত খরচ বিবেচনা করে, একটি হেলথ ইনস্যুরেন্স পলিসির মাধ্যমে সুরক্ষিত থাকা বুদ্ধিমানের কাজ. আরও একটি জিনিস যা বুঝতে হবে, তা হল বয়সের সাথে বিভিন্ন জটিলতা তৈরি হয়. এবং যখন আমরা 60 বছর বা তার বেশি বয়সী বয়স্ক নাগরিকদের সম্পর্কে কথা বলি তখন তাদের অসুস্থতা বা রোগের আশঙ্কা বেশি থাকে. এই রকম বয়সে গুরুতর স্বাস্থ্য সমস্যা তৈরি হওয়ার সম্ভাবনা বেশি এবং চিকিৎসার খরচ কঠিন হতে পারে. কখনও কখনও এই চিকিৎসার খরচ টানা কঠিন হয়ে যায়. এই কারণে, অবশ্যই কেনা জরুরি প্রবীণ নাগরিকদের জন্য হেলথ ইনস্যুরেন্স.

বয়স্ক নাগরিকদের জন্য হেলথ ইনস্যুরেন্স কেন?

তরুণদের তুলনায় বয়স্ক নাগরিকদের জন্য স্বাস্থ্যের প্রয়োজনীয়তাগুলি ভিন্ন. এছাড়াও, অন্যদের তুলনায় চিকিৎসার খরচ সামান্য বেশি হয়. সুতরাং, বয়স্ক নাগরিকদের জন্য হেলথ ইনস্যুরেন্স হল একটি স্মার্ট সিদ্ধান্ত, কারণ আপনি চান না যে আপনি বা আপনার বাবা-মায়ের টাকা অত্যধিক চিকিৎসা বিল পরিশোধ করার জন্য খরচ করতে হবে. বয়স্ক নাগরিকদের জন্য হেলথ ইনস্যুরেন্স হল একটি নিবেদিত প্ল্যান যা বয়স্ক নাগরিকদের বিভিন্ন স্বাস্থ্যের প্রয়োজনীয়তা পূরণ করে. ডেডিকেটেড সিনিয়র সিটিজেন হেলথ ইনস্যুরেন্স প্ল্যানের ক্ষেত্রে অতিরিক্ত সুবিধা রয়েছে যা সাধারণ হেলথ ইনস্যুরেন্স প্ল্যান অফার করে না. এই আর্টিকেলে, আমরা আপনাকে কিছু মূল টিপস জানাব যা আপনাকে বয়স্ক নাগরিকদের জন্য সঠিক হেলথ ইনস্যুরেন্স বেছে নিতে সাহায্য করবে.

বয়স্ক নাগরিকদের জন্য হেলথ ইনস্যুরেন্স পলিসি বেছে নেওয়ার টিপস

সিনিয়র সিটিজেনদের জন্য হেলথ ইনস্যুরেন্স কভারেজ গুরুত্বপূর্ণ কারণ এটি তাদের চিকিৎসা খরচ পূরণ করতে সাহায্য করে. একটি মেডিকেল ইমার্জেন্সি যে কোনও সময় দেখা দিতে পারে. একটি অপর্যাপ্ত কভার আপনাকে একটি মানসিক পরিস্থিতিতে রাখতে পারে. বয়স্ক নাগরিকদের জন্য উপযুক্ত হেলথ ইনস্যুরেন্স পলিসি বেছে নেওয়ার কিছু মূল টিপস এখানে দেওয়া হল:
  • অসুস্থতার ধরন এবং ওয়েটিং পিরিয়ড: একটি নির্দিষ্ট সময়ের জন্য হেলথ ইনস্যুরারদের কভার সীমাবদ্ধ করা হয়. এটি সাধারণত 02-04 বছর থেকে পরিবর্তিত হয়. বয়স্ক নাগরিকদের জন্য হেলথ ইনস্যুরেন্স কেনার সময়, এমন একটি প্ল্যান দেখুন যার ওয়েটিং পিরিয়ড লিস্টের অধীনে এবং কম ওয়েটিং পিরিয়ড সহ ন্যূনতম অসুস্থতা রয়েছে.
  • কো-পেমেন্ট: এমন হেলথ ইনস্যুরেন্স কোম্পানি রয়েছে যারা একজন বয়স্ক নাগরিককে পরিসরে স্বাস্থ্য কভারেজ প্রদান করে যেখানে সম্পূর্ণ চিকিৎসার খরচের একটি নির্দিষ্ট শতাংশ পলিসিহোল্ডার বহন করবেন. এই পেমেন্টের দায়বদ্ধতাকে একটি কো-পেমেন্ট বলা হয়. একটি সিনিয়র সিটিজেন হেলথ ইনস্যুরেন্স প্ল্যান কেনার প্রত্যাশা করার সময় এমন একটি পলিসি নিতে পারেন যার ন্যূনতম বা কোনও কো-পেমেন্টের প্রয়োজন নেই.
  • বার্ষিক স্বাস্থ্য পরীক্ষা: সিনিয়র সিটিজেনদের নিয়মিতভাবে স্বাস্থ্য পরীক্ষার প্রয়োজন. এমন হেলথ ইনস্যুরেন্স প্রদানকারী রয়েছে যারা সেই বছরের ক্লেম-মুক্ত বছরে প্রতিরোধমূলক স্বাস্থ্য পরীক্ষার জন্য হওয়া খরচের রিইম্বার্সমেন্ট অনুমোদন করে. এটি প্রযোজ্য নিয়ম ও শর্তাবলীর সাথে একটি নির্দিষ্ট সিলিং সীমার সাপেক্ষে. একটি হেলথ ইনস্যুরেন্স সিনিয়র সিটিজেন প্ল্যান নির্বাচন করুন যেখানে হেলথ চেক-আপটি ইনস্যুরার দ্বারা বহন করা হয়. প্ল্যানটি দেখুন এবং বুঝে নিন হেলথ ইনস্যুরেন্সের সুবিধা.
  • নো ক্লেম বোনাস: প্রতিটি ক্লেম-মুক্ত বছরের জন্য বেশিরভাগ হেলথ ইনস্যুরেন্স প্রোডাক্টের সাথে পলিসিহোল্ডারকে পুরস্কৃত করা হয়. এখানে, ইনসিওর্ড ব্যক্তিকে একটি নির্দিষ্ট শতাংশ পর্যন্ত সাম ইনসিওর্ড বাড়ানোর অনুমতি দেওয়া হয়. বেস পলিসির আকারের উপর ভিত্তি করে সাম ইনসিওর্ড বৃদ্ধি প্রতিটি ইনস্যুরারের ক্ষেত্রে ভিন্ন ভিন্ন হয়.
  • সাব লিমিট এবং ক্যাপিং: হেলথ ইনস্যুরেন্স প্রোডাক্টের কিছু ক্যাটাগরির সাথে, নির্দিষ্ট ধরনের অসুস্থতা বা চিকিৎসা পদ্ধতির জন্য সর্বাধিক ক্লেমের পরিমাণের উপর কিছু ক্যাপিং রয়েছে. এটি সাব-লিমিট হিসাবে পরিচিত. উদাহরণস্বরূপ, যদি হেলথ ইনস্যুরার পলিসিহোল্ডার দ্বারা অধিকৃত একটি নির্দিষ্ট শ্রেণীর রুমের ভাড়ার উপর সীমা রাখেন. ক্যাপিং-এর বাইরে, ইনসিওর্ড ব্যক্তিকে খরচ বহন করতে হবে. বয়স্ক নাগরিকদের জন্য হেলথ ইনস্যুরেন্স বেছে নেওয়ার সময়, এমন একটি প্ল্যান বেছে নিন যার কোনও সীমা বা সাব-লিমিট বা অন্তত আইটেম নেই এমন কোনও সীমাবদ্ধতা থাকে.
  • আওতা বহির্ভূত বিষয়গুলি সম্পর্কে বুঝুন: একটি সিনিয়র সিটিজেন হেলথ ইনস্যুরেন্স প্ল্যান শূন্য করার আগে, একটি প্ল্যানের অধীনে অফার করা আওতাভুক্ত এবং আওতা বহির্ভূত বিষয়গুলি বুঝতে হবে. প্রতিটি প্ল্যানের অধীনে আওতা বহির্ভূত বিষয়ের একটি স্ট্যান্ডার্ড সেট রয়েছে যার জন্য ক্লেম করা যাবে না. বাদ দেওয়ার তালিকা চেক করুন এবং আগে থেকে বিদ্যমান কোনও রোগ এর অধীনে রয়েছে কিনা তা নিশ্চিত করুন.
*নিয়ম এবং শর্তাবলী প্রযোজ্য

সংক্ষেপে বলা যায়

আমাদের বাবা-মায়ের বয়স বাড়তে দেখার অনুভূতি আমাদের কাছে খুব একটা সুখকর নয়. আমরা এই তথ্যটি অস্বীকার করতে পারব না যে, বৃদ্ধ হওয়া একটি অপরিহার্য প্রক্রিয়া. ধীরে ধীরে তাদের বয়স হবে, তারা অবসর গ্রহণ করবেন এবং জীবনের এই দ্বিতীয় পর্যায়ের জন্য তাদের সন্তানদের উপরেই নির্ভর করতে হবে. এক্ষেত্রে প্রাথমিক উদ্বেগ সবসময় স্বাস্থ্য সম্পর্কিত জটিলতা, যার ফলে খরচ হবে. সিনিয়র সিটিজেনদের ক্ষেত্রে স্বাস্থ্যসেবার খরচ প্রায় তিন গুণ হয়. সিনিয়র সিটিজেনদের কোনও আর্থিক দুশ্চিন্তা ছাড়াই তাদের সুবর্ণ সময় উপভোগ করতে দিন. সিনিয়র সিটিজেনদের ভবিষ্যৎ সুরক্ষিত হবে, যদি সাথে থাকে হেলথ ইনস্যুরেন্স.   ইনস্যুরেন্স হল একটি আগ্রহের বিষয়. লাভ, বাদের তালিকা, সীমাবদ্ধতা, নিয়ম এবং শর্তাবলী সম্পর্কে আরও বিস্তারিত তথ্যের জন্য, অনুগ্রহ করে সেলস সম্পন্ন করার আগে বিক্রয় সম্পর্কিত ব্রোশিওর/পলিসির শব্দাবলী সাবধানে পড়ুন.

এই প্রবন্ধটি কি সহায়ক ছিল? একে রেটিং দিন

গড় রেটিং 5 / 5 ভোটের সংখ্যা: 18

এখনও পর্যন্ত কোনও ভোট নেই ! প্রথম ব্যক্তি হিসেবে এই পোস্টে রেটিং দিন.

এই প্রবন্ধটি পছন্দ?? আপনার বন্ধুদের সাথে এটি শেয়ার করুন!

আপনার ভাবনা শেয়ার করুন. নীচে একটি কমেন্ট লিখুন!

একটি উত্তর দিন

আপনার ইমেল অ্যাড্রেস প্রকাশিত হবে না. সমস্ত ক্ষেত্র প্রয়োজনীয়