রেসপেক্ট সিনিয়র কেয়ার রাইডার: 9152007550 (মিসড কল)

সেলস: 1800-209-0144| পরিষেবা: 1800-209-5858 সার্ভিস চ্যাট: +91 75072 45858

ইংরেজি

Claim Assistance
Get In Touch
Health Insurance or Accident Insurance – Which one to Choose?
মে 24, 2023

হেলথ ইনস্যুরেন্স বনাম পার্সোনাল অ্যাক্সিডেন্ট ইনস্যুরেন্সের মধ্যে পার্থক্য

দুর্ঘটনা শুধুমাত্র আহত ব্যক্তির জন্যই নয়, বরং তার সম্পূর্ণ পরিবারের জন্যও একটি ভয়ঙ্কর অভিজ্ঞতা হতে পারে. যে কোনও কারণে হাসপাতালে ভর্তি হওয়ার সময় এই একই ধরনের অভিজ্ঞতা হতে পারে. এই সময়ে, সঠিক চিকিৎসা পাওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং চিকিৎসার খরচ বাবদ টাকা জোগাড় করার ব্যাপারে দুশ্চিন্তা করার জন্য যেন সময় খরচ করতে না হয়. এই সময়ের জন্য প্রস্তুত থাকতে হলে, একটি ইনস্যুরেন্স প্ল্যান রাখা ভালো. ইনস্যুরেন্স কোম্পানিগুলি অনিশ্চিত এবং দুর্ভাগ্যজনক ঘটনার বিরুদ্ধে যে কভারেজ অফার করে তার জন্য প্রিমিয়াম চার্জ করে. বিভিন্ন প্ল্যান উপলব্ধ রয়েছে, যার মধ্যে থেকে আপনি একটি নির্বাচন করতে পারেন. বিভিন্ন পরিস্থিতির জন্য বিভিন্ন পলিসির চাহিদা রয়েছে. কিন্তু দুর্ঘটনার মতো ঘটনা দুই ধরনের ইনস্যুরেন্স দিয়ে সুরক্ষিত করা যায়, হেলথ ইনস্যুরেন্স পলিসি এবং পার্সোনাল অ্যাক্সিডেন্ট ইনস্যুরেন্স. তাহলে, আপনার জন্য কোনটি উপযুক্ত? এই প্রতিবেদনে আলোচনা কর হবে যে, কোন ইনস্যুরেন্স কভারটি আপনার জন্য সবচেয়ে উপযুক্ত. চলুন, দেখে নেওয়া যাক -

হেলথ ইনস্যুরেন্সের সংক্ষিপ্ত বিবরণ

হেলথ ইনস্যুরেন্স, এই নাম শুনেই বোঝা যাচ্ছে যে এটি সুবিধাভোগীদের স্বাস্থ্যের জন্য কভারেজ প্রদান করে. এমন বিভিন্ন ধরনের অসুস্থতা রয়েছে যার জন্য কভার প্রদান করে হেলথ ইনস্যুরেন্স প্ল্যান. সব দিক থেকে দেখতে গেলে, হেলথ ইনস্যুরেন্স প্ল্যানগুলি হাসপাতালে ভর্তি হওয়ার ক্ষেত্রে সীমিত নয়, বরং রোগ নির্ণয়, অ্যাম্বুলেন্স চার্জ, আগে এবং অন্যান্য খরচের জন্যও ফাইন্যান্সিয়াল সহায়তা প্রদান করে হাসপাতালে ভর্তির পরবর্তী ব্যয়, ইত্যাদি. যদিও বেশিরভাগ অসুস্থতার জন্য কভারেজ রয়েছে, তবে সেগুলির মধ্যে কয়েকটি বাদ দেওয়া হয় যা বাদ দেওয়ার তালিকায় উল্লেখ করা আছে. এই বিষয়ে আরও জানতে আপনি পলিসি বহির্ভূত তালিকা পড়তে পারেন. একটি হেলথ ইনস্যুরেন্স প্ল্যান কেনার সময়, ইনস্যুরার আপনার চিকিৎসা সংক্রান্ত তথ্য এবং পরিবারের চিকিৎসার ইতিহাস যাচাই করেন যাতে প্রিমিয়াম নির্ধারিত হয় তার ভিত্তিতে জড়িত ঝুঁকিগুলি বুঝতে পারেন.

পার্সোনাল অ্যাক্সিডেন্ট ইনস্যুরেন্সের ওভারভিউ

অনেকটা হেলথ ইনস্যুরেন্স প্ল্যান-এর মতো, একটি পার্সোনাল অ্যাক্সিডেন্ট ইনস্যুরেন্স চিকিৎসা এবং হাসপাতালের খরচ কভার করে. তবে, পার্সোনাল অ্যাক্সিডেন্ট কভারগুলি এই খরচের জন্য সীমিত. পার্সোনাল অ্যাক্সিডেন্ট কভারের উদ্দেশ্য হল দুর্ঘটনার সময় সহায়তা প্রদান করা এবং এটি সম্পূর্ণভাবে স্ট্যান্ডার্ড হেলথ ইনস্যুরেন্স কভার প্রতিস্থাপিত করে না. একটি পার্সোনাল অ্যাক্সিডেন্ট কভার স্ট্যান্ডঅ্যালোন পলিসি হিসাবেও কেনা যেতে পারে.

হেলথ ইনস্যুরেন্স বনাম পার্সোনাল অ্যাক্সিডেন্ট ইনস্যুরেন্স

আগে থেকে বিদ্যমান রোগ:

অ্যাক্সিডেন্ট ইনস্যুরেন্স বনাম হেলথ ইনস্যুরেন্স তুলনা করার সময়, কোনও অ্যাক্সিডেন্ট ইনস্যুরেন্সে আগে থেকে বিদ্যমান রোগের জন্য কোনও কভারেজ নেই. একই সাথে, হেলথ ইনস্যুরেন্স প্ল্যানে এমন একটি রোগ অন্তর্ভুক্ত রয়েছে যা একটি নির্দিষ্ট ওয়েটিং পিরিয়ডের পরে আপনি এর সুযোগে ভুগতে পারেন.

ম্যাটারনিটি বেনিফিট:

কোনও অ্যাক্সিডেন্ট ইনস্যুরেন্স কভারের অফার নেই ম্যাটারনিটি বেনিফিট, কিন্তু হেলথ ইনস্যুরেন্স প্ল্যানগুলি ম্যাটারনিটি কভারও অন্তর্ভুক্ত করার জন্যও কাস্টমাইজ করা যেতে পারে. অ্যাক্সিডেন্ট ইনস্যুরেন্স বনাম হেলথ ইনস্যুরেন্সের এই তুলনা আপনার প্রয়োজনীয়তার উপর ভিত্তি করে সঠিক ইনস্যুরেন্স পলিসি শর্টলিস্ট করতে সাহায্য করে.

দুর্ঘটনার জন্য কভারেজ:

একটি স্ট্যান্ডার্ড হেলথ ইনস্যুরেন্স পলিসি সবসময় হাসপাতালে ভর্তি হওয়া ছাড়া চিকিৎসা কভার করতে পারে না, কিন্তু একটি অ্যাক্সিডেন্ট ইনস্যুরেন্স দুর্ঘটনার চিকিৎসার জন্য সম্পূর্ণ কভারেজ প্রদান করে.

ইনস্যুরেন্স প্ল্যানের ধরন:

গ্রুপ ইনস্যুরেন্স পলিসি, ফ্যামিলি ফ্লোটার পলিসি, ইন্ডিভিজুয়াল হেলথ ইনস্যুরেন্স ইত্যাদির মতো বিভিন্ন ধরনের হেলথ ইনস্যুরেন্স প্ল্যান উপলব্ধ রয়েছে. অন্যদিকে, একটি পার্সোনাল অ্যাক্সিডেন্ট কভার স্ট্যান্ডঅ্যালোন ভিত্তিতে কেনা যেতে পারে. সুতরাং, আপনার প্রয়োজনের জন্য একটি কম্প্রিহেন্সিভ কভারেজ উপলব্ধ থাকা নিশ্চিত করার জন্য সঠিক ধরনের পলিসি নির্বাচন করা প্রয়োজন. আইআরডিএআই সম্প্রতি ইনস্যুরারদের সরল সুরক্ষা বীমা নামে একটি স্ট্যান্ডার্ড পার্সোনাল অ্যাক্সিডেন্ট ইনস্যুরেন্স কভার চালু করতে বলেছে. পলিসিটি সাশ্রয়ী প্রিমিয়ামের বিনিময়ে পর্যাপ্ত সাম ইনসিওর্ড প্রদান করে. জানুন সরল সুরক্ষা বীমা বাজাজ অ্যালিয়ান্সের পলিসি. এগুলি হল অ্যাক্সিডেন্ট ইনস্যুরেন্স বনাম হেলথ ইনস্যুরেন্সের মধ্যে কিছু উল্লেখযোগ্য পয়েন্ট. উপরোক্ত ব্যাখ্যার ভিত্তিতে, এটি কমানো উপযোগী হতে পারে যা আপনার এবং আপনার পরিবারের জন্য একটি উপযুক্ত ইনস্যুরেন্স পলিসি.   *নিয়ম এবং শর্তাবলী প্রযোজ্য ইনস্যুরেন্স হল একটি আগ্রহের বিষয়. লাভ, বাদের তালিকা, সীমাবদ্ধতা, নিয়ম এবং শর্তাবলী সম্পর্কে আরও বিস্তারিত তথ্যের জন্য, অনুগ্রহ করে সেলস সম্পন্ন করার আগে বিক্রয় সম্পর্কিত ব্রোশিওর/পলিসির শব্দাবলী সাবধানে পড়ুন.

এই প্রবন্ধটি কি সহায়ক ছিল? একে রেটিং দিন

গড় রেটিং 5 / 5 ভোটের সংখ্যা: 18

এখনও পর্যন্ত কোনও ভোট নেই ! প্রথম ব্যক্তি হিসেবে এই পোস্টে রেটিং দিন.

এই প্রবন্ধটি পছন্দ?? আপনার বন্ধুদের সাথে এটি শেয়ার করুন!

আপনার ভাবনা শেয়ার করুন. নীচে একটি কমেন্ট লিখুন!

একটি উত্তর দিন

আপনার ইমেল অ্যাড্রেস প্রকাশিত হবে না. সমস্ত ক্ষেত্র প্রয়োজনীয়