রেসপেক্ট সিনিয়র কেয়ার রাইডার: 9152007550 (মিসড কল)

সেলস: 1800-209-0144| পরিষেবা: 1800-209-5858 সার্ভিস চ্যাট: +91 75072 45858

ইংরেজি

Claim Assistance
Get In Touch
Can We Claim Medical Insurance From Two Companies?
মার্চ 30, 2021

আমরা কি দুটি কোম্পানির কাছ থেকে হেলথ ইনস্যুরেন্স ক্লেম করতে পারি?

হেলথকেয়ার ফি, চিকিৎসা খরচে অস্বাভাবিক বৃদ্ধি এবং জীবনযাত্রার পরিবর্তনের কারণে প্রতি দিন অসুস্থতার হার বেড়ে চলেছে, ফলে এখন বহু মানুষের মধ্যে অনেক বেশি ইনসিওর্ড পরিমাণ বেছে নেওয়ার প্রবণতা দেখা যাচ্ছে. তাই এখন অনেকে বিভিন্ন ইনস্যুরেন্স পলিসি কোম্পানির কাছ থেকে একাধিক অনলাইন হেলথ ইনস্যুরেন্স পলিসি কিনছেন. একাধিক হেলথ এবং মেডিকেল ইনস্যুরেন্স পলিসির সাথে, ব্যক্তিগতভাবে কেনা হয়েছে অনলাইন হেলথ ইনস্যুরেন্স, এবং দ্বিতীয়টি নিয়োগকর্তার দ্বারা প্রদান করা, সবচেয়ে সাধারণ যে প্রশ্নটা উঠে আসে: আমরা কি দুটি কোম্পানির কাছ থেকে হেলথ ইনস্যুরেন্স ক্লেম করতে পারি? উত্তর হল, হ্যাঁ. যে কেউ দুটি বা তার বেশি কোম্পানি থেকে হেলথ ইনস্যুরেন্স বা মেডিকেল ইনস্যুরেন্স ক্লেম করতে পারেন. তবে ব্যতিক্রমী কিছু শর্ত এবং প্রক্রিয়া রয়েছে, ক্লেম করার সময় পলিসিধারককে বুঝতে হবে. প্রোপোজাল ফর্ম ফাইল করার সময় পলিসিহোল্ডারকে অন্যান্য চলমান হেলথ ইনস্যুরেন্স পলিসির বিবরণগুলি ইনস্যুরেন্স কোম্পানিকে জানাতে হবে. এছাড়াও বিলম্বিত তথ্য সংক্রান্ত জিজ্ঞাস্য এড়াতে যে কোনও প্রত্যাশিত হাসপাতালে ভর্তি হওয়ার ক্লেম সম্পর্কে উভয় কোম্পানিকে জানাতে হবে নীচের প্রবন্ধটি স্বাস্থ্য দাবি করার ব্যাপারে সবকিছু এবং আমরা কীভাবে দুটি কোম্পানি থেকে মেডিকাল ইনস্যুরেন্স ক্লেম করতে পারি তা ব্যাখ্যা করবে. যে কোনও ক্লেম শুরু করার আগে শেষ পর্যন্ত অবশ্যই পড়ে নিন.

আমরা কীভাবে দুটি কোম্পানির কাছ থেকে হেলথ ইনস্যুরেন্স ক্লেম করতে পারি?

দুটি কোম্পানির কাছ থেকে হেলথ ইনস্যুরেন্স ক্লেম করা পলিসিহোল্ডারদের চিকিৎসা সংক্রান্ত জরুরি অবস্থার সময় নমনীয়তা প্রদান করে, কিন্তু কখনও এটি একটি জটিল প্রক্রিয়া হতে পারে. এই পরিস্থিতিটি কীভাবে হ্যান্ডেল করবেন সেই বিষয়ে একটি গাইড এখানে দেওয়া হল:

কভারেজ মূল্যায়ন করুন:

ক্লেম করার আগে, সেরা পদ্ধতিটি নির্ধারণ করার জন্য প্রতিটি হেলথ ইনস্যুরেন্স পলিসির দ্বারা প্রদত্ত কভারেজটি বুঝে নিন.

সাম অ্যাসিওর্ডের চেয়ে কম:

যদি ক্লেমের পরিমাণটি একটি পলিসির সাম অ্যাসিওর্ডের চেয়ে কম হয়, তাহলে পলিসিহোল্ডার শুধুমাত্র একটি পলিসির অধীনে ক্লেম করতে পারবেন.

ক্যাশলেস ক্লেম:

যদি পলিসিহোল্ডার এখানে ক্যাশলেস হাসপাতালে ভর্তি হওয়ার জন্য যোগ্য হন নেটওয়ার্ক হাসপাতাল, তাদের প্রথমে তাদের প্রাথমিক হেলথ ইনস্যুরেন্স কোম্পানির কাছে ক্লেম উত্থাপন করা উচিত এবং ক্লেম সেটলমেন্টের সারাংশ পাওয়া উচিত. সেটলমেন্টের সারাংশ পাওয়ার পরে, পলিসিহোল্ডারকে ব্যালেন্স অ্যামাউন্টের জন্য রিইম্বার্সমেন্টের অনুরোধ করার জন্য দ্বিতীয় হেলথ ইনস্যুরেন্স কোম্পানির কাছে হাসপাতালে ভর্তি হওয়ার বিল জমা দিতে হবে.

রিইম্বার্সমেন্ট ক্লেম:

যদি পলিসিহোল্ডার কোনও ইনস্যুরেন্স প্রোভাইডারের নেটওয়ার্ক হাসপাতালের অংশ না হয়, তাহলে তাদেরকে অবশ্যই হাসপাতালের বিল আপফ্রন্ট পে করতে হবে. বিল পে করার পরে, পলিসিহোল্ডার একজন ইনস্যুরারের কাছে প্রয়োজনীয় ডকুমেন্ট জমা দিয়ে উভয় ইনস্যুরেন্স কোম্পানির কাছ থেকে রিইম্বার্সমেন্ট ক্লেম করতে পারেন এবং সেটল করার পরে সেটেলমেন্ট লেটার এবং পরবর্তী ক্লেম করার জন্য পরবর্তী ইনস্যুরারের কাছে অতিরিক্ত ডকুমেন্ট জমা দিতে পারেন .

ডকুমেন্টেশন:

বিল, মেডিকেল রেকর্ড এবং ক্লেম ফর্ম সহ সমস্ত প্রয়োজনীয় ডকুমেন্টগুলি নিশ্চিত করুন, প্রাথমিক সেটেলমেন্টের বিবরণগুলি সঠিকভাবে পূরণ করা হয় এবং সেকেন্ডারি ইনস্যুরেন্স কোম্পানির কাছে জমা দেওয়া হয় .

যোগাযোগ:

যে কোনও প্রশ্ন বা উদ্বেগের সমাধান করার জন্য ক্লেম প্রক্রিয়া সম্পূর্ণ ইনস্যুরেন্স কোম্পানিগুলির সাথে দ্রুত ওপেন কমিউনিকেশন বজায় রাখুন.

একাধিক ইনস্যুরারদের কাছ থেকে হেলথ ইনস্যুরেন্স কীভাবে ক্লেম করবেন - একটি উদাহরণ

একই সাথে 2 হেলথ ইনস্যুরেন্স প্ল্যান ক্লেম করার জন্য একটি বিস্তারিত অধ্যয়ন এবং একটি উপযুক্ত পদক্ষেপ-ভিত্তিক প্রক্রিয়া প্রয়োজন, যা নিশ্চিত করার জন্য বিবেচনা করা উচিত যে আপনার কোনও প্রত্যাখ্যান ছাড়াই একটি ঝামেলাহীন প্রক্রিয়া রয়েছে. উদাহরণস্বরূপ, আসুন শ্রী শর্মা, যার দুটি হেলথ ইনস্যুরেন্স পলিসি রয়েছে: একজন যার ₹2 লক্ষ এবং আরও একটি ₹1 লক্ষ কভারেজ রয়েছে. এখন, যখন তিনি হার্নিয়া চিকিৎসার জন্য হাসপাতালে ভর্তি হওয়ার প্রয়োজন হয়, তখন তিনি উভয় কোম্পানি থেকেই তাঁর দাবি শুরু করেছিলেন. শুরুতে, শ্রীমান শর্মা তাঁর নেটওয়ার্ক হাসপাতাল ব্যবহার করে ক্যাশলেস হাসপাতালে ভর্তি হওয়ার জন্য তাঁর প্রথম ইনস্যুরারের কাছে পৌঁছেছেন. চিকিৎসার পরে, প্রথম ইনস্যুরার ₹50,000 আউটস্ট্যান্ডিং অ্যামাউন্ট সহ ₹2 লক্ষ পর্যন্ত ক্লেম সেটল করেছেন. তবে, মোট খরচ হল প্রথম ক্লেম গ্রহণ করা অ্যামাউন্টের বাইরে, শ্রীমান শর্মার কাছে দ্বিতীয় ইনস্যুরেন্স কোম্পানিতে ক্লেম করার বিকল্প রয়েছে. পরবর্তী ইনস্যুরেন্স কোম্পানিতে ক্লেম ডকুমেন্ট এবং অতিরিক্ত বিলের কপি সহ তিনি প্রাথমিক ইনস্যুরেন্স সেটেলমেন্টের বিবরণ জমা দিতে হবে. তারপর কে প্রাথমিক সেটেলমেন্টের বিবরণ রিভিউ করবেন এবং দ্বিতীয় পলিসির শর্তাবলীর ভিত্তিতে শ্রী শর্মার ব্যালেন্স অ্যামাউন্টের জন্য ₹50000 প্রক্রিয়া করবেন.

ক্লেম প্রত্যাখ্যান করার বিরুদ্ধে হেজ

হেলথ ইনস্যুরেন্সের ক্লেম প্রত্যাখ্যানের বিরুদ্ধে সুরক্ষা করা একটি কৌশলগত প্ল্যানের মতো, যার সাথে আপনি ফিন্যান্সিয়াল ঝুঁকি হ্রাস করতে পারেন, যা সাধারণত অস্বীকার করা ক্লেমের সাথে সংযুক্ত থাকে. একাধিক হেলথ ইনস্যুরেন্স পলিসি একজন ইনস্যুরারের দ্বারা ক্লেম প্রত্যাখ্যানের প্রতিকূল প্রভাবের বিরুদ্ধে একটি সুরক্ষা প্রদান করে. অপরিহার্যভাবে, এই কৌশলটি ঝুঁকির সম্পর্কে বৈচিত্র্য প্রদান করে, এটি নিশ্চিত করে যে ইনসিওর্ড ব্যক্তি বা পরিবার জরুরি পরিস্থিতিতে বাকি না থাকে এবং তাদের নিজেদের পকেট থেকে টাকা পে করা শেষ করে. যখন সাম ইনসিওর্ড শেষ হওয়ার কারণে একজন ইনসিওরার ক্লেম অস্বীকার করে, তখন পলিসিহোল্ডাররা অন্য একটি পলিসিতে পরিণত হতে পারেন এবং চিকিৎসা খরচের জন্য কভারেজ চাইতে পারেন. এই প্রক্রিয়াটির মাধ্যমে যে কেউ সম্ভাব্য ফিন্যান্সিয়াল বোঝার ঝুঁকি হ্রাস করতে পারেন, যা প্রায়শই জরুরি অবস্থার সময় ক্লেম প্রত্যাখ্যানের সাথে আসে. এছাড়াও, এটি সম্পূর্ণ পলিসি মূল্যায়ন এবং নির্বাচনের গুরুত্বকেও হাইলাইট করে, কারণ বিভিন্ন কোম্পানিগুলির তাদের পলিসির জন্য বিভিন্ন মানদণ্ড রয়েছে এবং একজনকে এটি মেনে চলতে হবে. এছাড়াও, একাধিক ইনস্যুরারদের কভারেজ ছড়ানোর মাধ্যমে পলিসিহোল্ডাররা তাদের সুবিধার জন্য ঝুঁকি সংগ্রহের নীতি ব্যবহার করেন. একজন ইনস্যুরার ক্লেম প্রত্যাখ্যান করার ক্ষেত্রে, বিকল্প পলিসি দ্বারা প্রদত্ত সুবিধাগুলি থেকে আর্থিক প্রভাব হ্রাস করা হয়. এই প্রোঅ্যাক্টিভ রিস্ক ম্যানেজমেন্ট অ্যাপ্রোচটি হেলথ ইনস্যুরেন্সে কম্প্রিহেন্সিভ কভারেজ এবং ডিলিজেন্ট পলিসি ম্যানেজমেন্টের গুরুত্ব বোঝায়. তবে, একাধিক হেলথ ইনস্যুরেন্স পলিসির জটিলতাগুলি নেভিগেট করার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ বিষয় এবং যথাযথ পরিশ্রম করা অত্যন্ত জরুরি. পলিসিধারকদের তাদের স্বাস্থ্যসেবার প্রয়োজনীয়তা এবং আর্থিক উদ্দেশ্যগুলির সাথে সংযুক্তি নিশ্চিত করার জন্য পলিসির শর্তাবলী, কভারেজের সীমা এবং আওতা বহির্ভূত বিষয়গুলি যত্ন সহকারে পর্যালোচনা করা উচিত. এছাড়াও, একজন জ্ঞান সম্পর্কিত ইনস্যুরেন্স উপদেষ্টার সাথে পরামর্শ করার মাধ্যমে ক্লেম প্রত্যাখ্যানের ঝুঁকি হ্রাস করার সময় কভারেজ কৌশল অপটিমাইজ করার ক্ষেত্রে অমূল্য অন্তর্দৃষ্টি এবং সহায়তা প্রদান করতে পারে.

হেলথ ইনস্যুরেন্স ক্লেম সম্পর্কে একজন পলিসিহোল্ডার দ্বারা প্রায়শই জিজ্ঞাসিত কিছু প্রশ্নাবলী নীচে দেওয়া হল:

1. কতদিন পরে পলিসিহোল্ডার হেলথ ইনস্যুরেন্স ক্লেম করতে পারেন?

ক্লেমের গ্রহণযোগ্যতা নির্ধারণ করার জন্য বিভিন্ন দিক রয়েছে . স্ট্যান্ডার্ড ইনডেমনিটি হেলথ ইনস্যুরেন্সে ইনসিওর্ড ব্যক্তি পলিসির অধীনে ক্লেম করার আগে থেকে 30 দিনের প্রাথমিক ওয়েটিং পিরিয়ড রয়েছে. ক্লেমের প্রকৃতির ভিত্তিতে প্রযোজ্য ওয়েটিং পিরিয়ডও সিদ্ধান্ত নেওয়া হবে কারণ প্রোডাক্টের সাধারণত কিছু শর্তের জন্য ওয়েটিং পিরিয়ড প্রযোজ্য হয়.

2. এক বছরে, একজন পলিসিহোল্ডার তাঁর হেলথ ইনস্যুরেন্স কতবার ক্লেম করতে পারেন?

সাম ইনসিওর্ডের পরিমাণ শেষ না হওয়া পর্যন্ত একাধিক বার. তবে, এক বছরে গ্রহণযোগ্য ক্লেমের সংখ্যা নির্দিষ্ট কিছু প্রোডাক্টের শর্ত থাকতে পারে যেমন দৈনিক হাসপাতালের ক্যাশ বা ভেক্টর জনিত অসুস্থতার কভারের জন্য কভার . হেলথ ইনস্যুরেন্স পলিসি কেনার আগে আপনাকে ইনস্যুরারের সাথে যোগাযোগ করতে হবে.\

সব শেষে বলা যায়

অপ্রত্যাশিত চিকিৎসা সংক্রান্ত জরুরি অবস্থার সমেয়, তৎকালীন সেরা স্বাস্থ্যসেবা পাওয়ার জন্য, একটি হেলথ ইনস্যুরেন্স পলিসি প্ল্যানে বিনিয়োগ করা আবশ্যক যা আপনাকে চিকিৎসার খরচের জন্য কভারেজ প্রদান করবে. পলিসিহোল্ডারের একাধিক হেলথ ইনস্যুরেন্স পলিসি প্ল্যানে বিনিয়োগ করার স্বাধীনতা রয়েছে এবং প্রয়োজনীয় সময়ে কোন পলিসি ব্যবহার করবেন, তা নির্বাচন করার স্বাধীনতা রয়েছে. পলিসিহোল্ডারের দুটি কোম্পানি থেকে ক্লেম করার অধিকার আছে, কিন্তু এটি নিশ্চিত করতে হবে যে চিকিৎসার জন্য হওয়া প্রকৃত খরচ দুটি হেলথ ইনস্যুরেন্স পলিসি কোম্পানি থেকে ক্লেম করা পরিমাণের চেয়ে বেশি যেন না হয়.   *নিয়ম এবং শর্তাবলী প্রযোজ্য. **করের সুবিধাগুলি প্রচলিত কর আইনের পরিবর্তনের সাপেক্ষে হয়. ইনস্যুরেন্স হল একটি আগ্রহের বিষয়. লাভ, বাদের তালিকা, সীমাবদ্ধতা, নিয়ম এবং শর্তাবলী সম্পর্কে আরও বিস্তারিত তথ্যের জন্য, অনুগ্রহ করে সেলস সম্পন্ন করার আগে বিক্রয় সম্পর্কিত ব্রোশিওর/পলিসির শব্দাবলী সাবধানে পড়ুন.

এই প্রবন্ধটি কি সহায়ক ছিল? একে রেটিং দিন

গড় রেটিং 5 / 5 ভোটের সংখ্যা: 18

এখনও পর্যন্ত কোনও ভোট নেই ! প্রথম ব্যক্তি হিসেবে এই পোস্টে রেটিং দিন.

এই প্রবন্ধটি পছন্দ?? আপনার বন্ধুদের সাথে এটি শেয়ার করুন!

আপনার ভাবনা শেয়ার করুন. নীচে একটি কমেন্ট লিখুন!

একটি উত্তর দিন

আপনার ইমেল অ্যাড্রেস প্রকাশিত হবে না. সমস্ত ক্ষেত্র প্রয়োজনীয়