রেসপেক্ট সিনিয়র কেয়ার রাইডার: 9152007550 (মিসড কল)

সেলস: 1800-209-0144| পরিষেবা: 1800-209-5858 সার্ভিস চ্যাট: +91 75072 45858

ইংরেজি

Claim Assistance
Get In Touch
Family Floater Health Insurance
জানুয়ারি 10, 2023

ফ্যামিলি ফ্লোটার হেলথ ইনস্যুরেন্স

আমরা সবসময় আমাদের প্রিয়জনদের সেরাটি প্রদান করার চেষ্টা করি, তা হতে পারে আরাম বা জরুরি অবস্থার জন্য যথেষ্ট ব্যাকআপ. ফ্যামিলি ফ্লোটার হেলথ ইনস্যুরেন্স পলিসি হল এমন একটি গুরুত্বপূর্ণ উপাদান যা অত্যাবশ্যক. এটি শুধুমাত্র আপনার সমস্ত চিকিৎসা খরচ সুরক্ষিত করে না, বরং এটি একটি সাশ্রয়ী বিকল্প হিসাবে ব্যক্তিগত পলিসি কেনার বিপরীত. সুতরাং, আসুন বিস্তারিতভাবে এই হেলথ ইনস্যুরেন্স কভার এবং একটি থাকার সুবিধাগুলি সম্পর্কে আরও জানুন.

ফ্যামিলি ফ্লোটার হেলথ ইনস্যুরেন্সের সংজ্ঞা

ফ্যামিলি ফ্লোটার হেলথ ইনস্যুরেন্স হল এমন একটি পলিসি যা আপনার পরিবারকে একটি ইনস্যুরেন্স প্ল্যানের অধীনে কভার করে. ফ্যামিলি ফ্লোটার হেলথ ইনস্যুরেন্স পলিসিতে একটি নির্দিষ্ট সাম ইনসিওর্ড রয়েছে এবং একটি প্রোডাক্টের অধীনে আপনার স্বামী/স্ত্রী, সন্তান এবং বাবা-মাকে কভারেজ অফার করে. যদি আপনার আরও বর্ধিত পরিবার থাকে, তাহলে আপনি আপনার শ্বশুর-শাশুড়ি এবং ভাই-বোনকে অন্তর্ভুক্ত করতে পারেন যারা আপনার উপর নির্ভরশীল. এই প্ল্যানগুলি সাধারণত হাসপাতালে ভর্তি হওয়ার খরচ কভার করে, হাসপাতালে ভর্তি হওয়ার আগে এবং পরের খরচ, ডে-কেয়ার পদ্ধতি, এবং অ্যাম্বুলেন্স চার্জ. * আপনার পলিসির সাথে অ্যাড-অন সংযুক্ত করে আপনার প্রিয়জনদের প্রয়োজনীয়তার উপর ভিত্তি করে ফ্যামিলি ফ্লোটার পলিসিগুলি কাস্টমাইজ করা যেতে পারে. পলিসির নিয়ম ও শর্তাবলীর উপর ভিত্তি করে মাতৃত্বকালীন খরচ, নবজাতকের কভারেজ এবং আগে থেকে বিদ্যমান চিকিৎসা সংক্রান্ত খরচও পলিসিটি কভার করতে পারে. * ফ্যামিলি ফ্লোটার হেলথ ইনস্যুরেন্স পলিসির প্রিমিয়াম সাধারণত প্রতিটি পরিবারের সদস্যের জন্য ইন্ডিভিজুয়াল হেলথ ইনস্যুরেন্স পলিসির সম্মিলিত প্রিমিয়ামের চেয়ে কম হয়. এটি এমন পরিবারের জন্য একটি সাশ্রয়ী বিকল্প তৈরি করে যারা পরিবারের সকল সদস্যকে একটি পলিসির অধীনে কভার করতে চায়. সুতরাং, ভবিষ্যতে স্বাস্থ্য সম্পর্কিত প্রতিটি প্রয়োজনের জন্য আপনার প্রিয়জনরা সুরক্ষিত থাকে!

ফ্যামিলি ফ্লোটার হেলথ ইনস্যুরেন্স প্ল্যানের সুবিধা

ফ্য়ামিলি ফ্লোটার হেলথ ইনস্যুরেন্স প্ল্যান ফুল-প্রুফ কভারেজ প্রদান করার জন্য বিভিন্ন সুবিধা অফার করে. সুতরাং, এখানে কিছু মূল সুবিধা রয়েছে যা আপনাকে জানতে হবে:

পরিবারের নতুন সদস্য যোগ করুন

ফ্যামিলি ফ্লোটার হেলথ ইনস্যুরেন্স পলিসি থাকার সবচেয়ে উপকারী দিক হল নতুন সদস্যদের যোগ করা. যদি আপনার একজন নবজাতক থাকে বা প্ল্যানে অন্য একজন নির্ভরশীল সদস্যকে অন্তর্ভুক্ত করতে চান, তাহলে এটি সহজেই করা যেতে পারে. যখন একটি পৃথক কেনার তুলনায় ইন্ডিভিজুয়াল হেলথ প্ল্যান সেই ব্যক্তির জন্য, আপনি এই ধরনের পলিসির সাথে সাশ্রয় করতে পারেন. **

ফ্যামিলি ফ্লোটার ইনস্যুরেন্স প্রিমিয়াম সাশ্রয়ী

একটি ফ্যামিলি ফ্লোটার প্ল্যান যেহেতু একটি পলিসির অধীনে সম্পূর্ণ পরিবারকে কভার করে, তাই প্রিমিয়ামটি অনেক বেশি সাশ্রয়ী হয়. যদি আপনাকে প্রতিটি সদস্যের জন্য পৃথক পৃথক পলিসি কিনতে হয়, তাহলে প্রিমিয়ামের খরচ আপনার জন্য ব্যয়বহুল হতে পারে. সুতরাং, ফ্যামিলি ফ্লোটার ইনস্যুরেন্স প্রিমিয়াম আপনার কাছে আর্থিক দিক থেকে ভাল হয় এবং আপনার সমস্ত প্রিয়জনদের চিকিৎসা খরচ সুরক্ষিত করে!

ক্যাশলেস হাসপাতালে ভর্তি

ইনস্যুরেন্স প্রদানকারীদের নেটওয়ার্ক হাসপাতালের একটি নির্দিষ্ট সংখ্যক হাসপাতাল রয়েছে যেখানে আপনি চিকিৎসা পেতে পারেন এবং সেগুলি সরাসরি বিল সেটল করে দেয়. এটিকে ক্যাশলেস হসপিটালাইজেশন বলা হয়, যেখানে মেডিকেল বিল সরাসরি ইনস্যুরারের কাছে সেটল করা হয়. সুতরাং, আপনি প্রায় শূন্য খরচে প্রয়োজনীয় চিকিৎসা পেতে পারেন এবং বিরক্তিকর রিইম্বার্সমেন্ট পদ্ধতির থেকে দূরে থাকতে পারেন. *

কর ছাড়ের সুবিধা

এটি কেনার পর আপনি ট্যাক্স বেনিফিট উপভোগ করতে পারেন পারিবারিক ফ্লোটার পলিসি under Section <n1>D of the আয়কর আইন of <n1> The premiums paid for the policy can be claimed for income tax deductions. But it is advised to avoid opting for a health insurance plan only for tax-saving and get the most from your policy. #

ফ্যামিলি ফ্লোটার হেলথ ইনস্যুরেন্স কীভাবে কাজ করে?

Let’s assume you have bought a family floater health insurance plan with a sum insured of INR <n1> lakhs. The total number of family members covered under the policy is five. When a medical need arises, the entire sum insured can be utilised by a single member, or each member can use whatever amount as needed. In the case where a single member finishes the entire sum insured, then no further claims can be made. Thus, it is advised to choose a coverage amount that secures the medical requirements of all of your loved ones. Family floater mediclaim plans are flexible in nature and are suitable for nuclear families. আরও জানুন এখানে হেলথ ইনস্যুরেন্সের সাম ইনসিওর্ড কী. এর সাথে, আপনি এখন একটি উপযুক্ত ফ্যামিলি ফ্লোটার ইনস্যুরেন্স প্ল্যান নির্বাচন করতে পারেন এবং আপনার পরিবারের সেরা মেডিকেল সার্ভিসের অ্যাক্সেস প্রদান করতে পারেন. হেলথ ইনস্যুরেন্স পলিসিগুলি তুলনা করা এবং আপনার প্রয়োজনগুলি পূরণ করার জন্য ইনস্যুরেন্স কেনার পরামর্শ দেওয়া হয়.

আওতা বহির্ভূত - ফ্যামিলি ফ্লোটার হেলথ ইনস্যুরেন্সের অধীনে কী কভার করা হয় না?

যদিও সেরা ফ্যামিলি ফ্লোটার হেলথ ইনস্যুরেন্স প্ল্যান আপনার পরিবারের জন্য ব্যাপক হেলথ কভারেজের বিভিন্ন ধরনের সমস্যা সম্পর্কে জানা গুরুত্বপূর্ণ, তবে পলিসির সাথে আসা আওতা বহির্ভূত বিষয়গুলি সম্পর্কেও সচেতন থাকা গুরুত্বপূর্ণ. ফ্যামিলি ফ্লোটার হেলথ ইনস্যুরেন্সের সাথে যুক্ত কিছু সাধারণ আওতা বহির্ভূত বিষয় এখানে দেওয়া হল:

আগে থেকে বিদ্যমান শারীরিক অবস্থা

বেশিরভাগ ফ্যামিলি ফ্লোটার হেলথ ইনস্যুরেন্স পলিসি কভার করে না আগে থেকে বিদ্যমান শারীরিক অবস্থা. এর অর্থ হল, পলিসি কেনার আগে যদি পরিবারের কোনও সদস্যের রোগ নির্ণয় হয়, তাহলে সেই সম্পর্কিত খরচ পলিসির অধীনে কভার করা নাও হতে পারে.

কসমেটিক পদ্ধতি

একটি ফ্যামিলি ফ্লোটার প্ল্যান সাধারণত কসমেটিক পদ্ধতি সম্পর্কিত খরচ কভার করে না, যেমন প্লাস্টিক সার্জারি বা হেয়ার ট্রান্সপ্ল্যান্ট, যদি না সেগুলি চিকিৎসাগতভাবে প্রয়োজন হয়.

অ-চিকিৎসা খরচ

যে খরচগুলি চিকিৎসার সাথে সরাসরি সম্পর্কিত নয়, যেমন প্রশাসনিক চার্জ, সার্ভিস চার্জ বা ভর্তির ফি, এই পলিসির অধীনে কভার নাও করা হতে পারে.

নিজেকে নিজে আঘাত করা

ফ্যামিলি ফ্লোটার হেলথ ইনস্যুরেন্স পলিসিগুলি বিপজ্জনক কার্যক্রম বা ক্রীড়ায় অংশগ্রহণের কারণে পাওয়া আঘাত বা নিজেকে আঘাত করা সম্পর্কিত খরচ কভার করে না.

যুদ্ধ বা পারমাণবিক কার্যকলাপের কারণে স্বাস্থ্য সংক্রান্ত সমস্যা

আপনার ভৌগোলিক অঞ্চলে পারমাণবিক বা রেডিওঅ্যাক্টিভ কার্যকলাপের কারণে ঘটে যাওয়া কোনও স্বাস্থ্যের বিপদ বা রোগ ফ্যামিলি ফ্লোটার হেলথ ইনস্যুরেন্স প্ল্যানের অধীনে কভার করা হয় না .

অ্যালকোহল বা নেশা-আসক্তি সংক্রান্ত রোগ

অ্যালকোহল, ড্রাগ বা অন্যান্য নেশাজাতীয় পদার্থের অপব্যবহারের ফলে উদ্ভূত চিকিৎসা খরচগুলি সাধারণত ফ্যামিলি হেলথ ইনস্যুরেন্স প্ল্যানের আওতায় বাদ দেওয়া হয়. আওতা বহির্ভূত বিষয়গুলি সম্পর্কে সচেতন হওয়ার জন্য আপনার ফ্যামিলি ফ্লোটার ইনস্যুরেন্স পলিসির নিয়ম ও শর্তাবলী ভালোভাবে পড়তে এবং বুঝতে হবে. এটি আপনাকে পলিসির অধীনে কভার না করা চিকিৎসা খরচ প্ল্যান করতে এবং আপনার পরিবারের স্বাস্থ্য কভারেজ সম্পর্কে তথ্যসমৃদ্ধ সিদ্ধান্ত নিতে সাহায্য করতে পারে.

ফ্যামিলি ফ্লোটার হেলথ ইনস্যুরেন্স পলিসির ট্যাক্স বেনিফিট

একটি ফ্যামিলি ফ্লোটার মেডিকেল ইনস্যুরেন্স প্ল্যান শুধুমাত্র আপনার পরিবারের জন্য কম্প্রিহেন্সিভ হেলথ কভারেজ অফার করে না বরং ট্যাক্স বেনিফিটও প্রদান করতে পারে. এখানে ফ্যামিলি ফ্লোটার হেলথ ইনস্যুরেন্স পলিসির সাথে যুক্ত কিছু ট্যাক্স বেনিফিট রয়েছে:

ধারা 80ডি-এর অধীনে ট্যাক্স ছাড়

ফ্যামিলি ফ্লোটার হেলথ ইনস্যুরেন্স পলিসির জন্য পে করা প্রিমিয়ামগুলি আয়কর আইন, 1961 এর ধারা 80ডি-এর অধীনে কর ছাড়ের জন্য যোগ্য. নিজের, স্বামী/স্ত্রী এবং নির্ভরশীল সন্তানদের হেলথ ইনস্যুরেন্সের জন্য পে করা প্রিমিয়ামের জন্য উপলব্ধ সর্বাধিক ₹25,000. যদি বাবা-মাকে এই পলিসির অধীনে কভার করা হয়, তাহলে ₹25,000 পর্যন্ত অতিরিক্ত ছাড় ক্লেম করা যেতে পারে. যদি ইনসিওর্ড ব্যক্তি বা বাবা-মা বয়স্ক নাগরিক হন, তাহলে কেটে নেওয়ার সীমা ₹50,000 পর্যন্ত বৃদ্ধি পাবে. #

প্রতিরোধমূলক স্বাস্থ্য পরীক্ষার জন্য অতিরিক্ত ছাড়

ধারা 80ডি-এর অধীনে, নিজের, স্বামী/স্ত্রী এবং নির্ভরশীল সন্তানদের জন্য প্রতিরোধমূলক স্বাস্থ্য পরীক্ষার খরচের জন্য ₹5,000 পর্যন্ত অতিরিক্ত ছাড় ক্লেম করা যেতে পারে. #

পলিসি পেআউটের উপর কোন ট্যাক্স নেই

হাসপাতালে ভর্তি হওয়া বা চিকিৎসার ক্ষেত্রে, পলিসির পেআউট যদি গৃহীত হয়, তাহলে এটি আয়কর আইনের অধীনে করযোগ্য নয়. #

নিয়োগকর্তার দ্বারা প্রদত্ত হেলথ ইনস্যুরেন্স এর জন্য কর ছাড়ের সুবিধা:

যদি আপনার নিয়োগকর্তা আপনাকে একটি ফ্যামিলি ফ্লোটার হেলথ ইনস্যুরেন্স পলিসি প্রদান করেন, তাহলে নিয়োগকর্তার দ্বারা প্রদত্ত প্রিমিয়ামটি কর্মচারীর জন্য করযোগ্য আয় হিসাবে বিবেচিত হবে না. তবে, সবসময় নিজের এবং পরিবারের জন্য প্রাইভেট হেলথ ইনস্যুরেন্স প্ল্যান বেছে নেওয়ার পরামর্শ দেওয়া হয়. # আপনার ফ্যামিলি ফ্লোটার হেলথ ইনস্যুরেন্স পলিসির ট্যাক্স সংক্রান্ত প্রভাবগুলি বোঝার জন্য এবং এর সাথে সংযুক্ত ট্যাক্স বেনিফিটগুলি কীভাবে বাড়াবেন তা বুঝতে একজন ট্যাক্স বিশেষজ্ঞকে পরামর্শ দেওয়ার পরামর্শ দেওয়া হচ্ছে.

উপসংহার

সংক্ষেপে বলতে গেলে, একটি ফ্যামিলি ফ্লোটার মেডিক্লেম পলিসি হল পরিবারের জন্য অপ্রত্যাশিত চিকিৎসা খরচের বিরুদ্ধে নিজেদের রক্ষা করার একটি সুবিধাজনক এবং ব্যবহারিক সমাধান. একটি মাত্র পলিসির অধীনে পরিবারের সকল সদস্যদের চিকিৎসা খরচ কভার করার মাধ্যমে, এটি একাধিক স্বতন্ত্র পলিসি কেনার প্রয়োজনীয়তা দূর করে, সময় এবং অর্থ উভয়ই বাঁচায়. এছাড়াও, ফ্যামিলি ফ্লোটার পলিসিগুলি প্রায়শই চিকিৎসা পদ্ধতির বিস্তৃত পরিসরের জন্য কভারেজ প্রদান করে, তবে, ফ্যামিলি ফ্লোটার হেলথ ইনস্যুরেন্স পলিসি কেনার আগে কভারেজের সীমা, আওতা বহির্ভূত বিষয়, ওয়েটিং পিরিয়ড এবং কেটে নেওয়ার যোগ্যতা সহ ফ্যামিলি মেডিক্লেম পলিসির ফিচারগুলি সাবধানে বিবেচনা করা প্রয়োজন. এমন একটি পলিসি বেছে নেওয়া খুবই গুরুত্বপূর্ণ যা হাসপাতাল এবং স্বাস্থ্যসেবা প্রদানকারীদের একটি বিস্তৃত নেটওয়ার্ক অফার করে, প্রয়োজনের সময় কোয়ালিটি হেলথকেয়ার সার্ভিসের অ্যাক্সেস নিশ্চিত করে. * নিয়ম এবং শর্তাবলী প্রযোজ্য. **IRDAI অনুমোদিত ইনস্যুরেন্স প্ল্যান অনুযায়ী ইনস্যুরার সমস্ত সেভিংস দিয়ে থাকে. # অনুগ্রহ করে মনে রাখবেন যে ট্যাক্সের সুবিধাগুলি প্রচলিত ট্যাক্স আইনে পরিবর্তন সাপেক্ষ. ইনস্যুরেন্স হল একটি আগ্রহের বিষয়. সুবিধা, বহিষ্কার, সীমাবদ্ধতা, নিয়ম এবং শর্তাবলী সম্পর্কে আরও বিস্তারিত বিবরণের জন্য, অনুগ্রহ করে বিক্রয় সম্পন্ন করার আগে বিক্রয় ব্রোশিওর/পলিসির শর্তাবলী সাবধানে পড়ুন.

এই প্রবন্ধটি কি সহায়ক ছিল? একে রেটিং দিন

গড় রেটিং 5 / 5 ভোটের সংখ্যা: 18

এখনও পর্যন্ত কোনও ভোট নেই ! প্রথম ব্যক্তি হিসেবে এই পোস্টে রেটিং দিন.

এই প্রবন্ধটি পছন্দ?? আপনার বন্ধুদের সাথে এটি শেয়ার করুন!

আপনার ভাবনা শেয়ার করুন. নীচে একটি কমেন্ট লিখুন!

একটি উত্তর দিন

আপনার ইমেল অ্যাড্রেস প্রকাশিত হবে না. সমস্ত ক্ষেত্র প্রয়োজনীয়