রেসপেক্ট সিনিয়র কেয়ার রাইডার: 9152007550 (মিসড কল)

সেলস: 1800-209-0144| পরিষেবা: 1800-209-5858 সার্ভিস চ্যাট: +91 75072 45858

ইংরেজি

Claim Assistance
Get In Touch
Government Health Insurance for Senior Citizens
এপ্রিল 15, 2021

বয়স্ক নাগরিকদের জন্য সরকারী হেলথ ইনস্যুরেন্স স্কিম

স্বাস্থ্যসেবার খরচ বাড়ার সাথে সাথে, হেলথ ইনস্যুরেন্স থাকা আবশ্যিক হয়ে পড়ছে, বিশেষ করে যদি আপনার বয়স্ক বাবা-মা থাকে. আপনার বয়স বাড়ার সাথে সাথে, বিভিন্ন অসুস্থতার আরম্ভ হয়, এজন্যই আপনাকে একটি উপযুক্ত সিনিয়র সিটিজেন হেলথ ইনস্যুরেন্স স্কিম কিনতে হবে. সুতরাং, আসুন এর গুরুত্ব বোঝা যাক বয়স্ক নাগরিকদের জন্য হেলথ ইনস্যুরেন্স প্ল্যান এবং কিছু উপযুক্ত পলিসি দেখুন.

সিনিয়র সিটিজেন হেলথ ইনস্যুরেন্স স্কিম রাখার গুরুত্ব

বয়স্কদের জন্য একটি হেলথ প্ল্যান কেন প্রয়োজনীয় তার বিভিন্ন কারণ রয়েছে. সুতরাং, আমাদেরকে কিছু গুরুত্বপূর্ণ পয়েন্টার বলার অনুমতি দিন.

হেলথ প্ল্যানগুলি আপনার সেভিংস সুরক্ষিত করে

অনেক মেডিকেল পদ্ধতি আপনার ফাইন্যান্সের উপর ভারী হতে পারে, যার ফলে আপনার সেভিংস কমে যেতে পারে. একজন বরিষ্ঠ নাগরিক হিসাবে, আপনি যেটি একেবারেই চাইবেন না তা হল আপনার অসুস্থতার জন্য আপনার রিটায়ারমেন্ট ফান্ডে হাত দিতে. একটি সিনিয়র সিটিজেন হেলথ ইনস্যুরেন্স স্কিমের সাথে, আপনার সমস্ত চিকিৎসা খরচ ইনস্যুরার দ্বারা সুরক্ষিত থাকে. সুতরাং, আপনি আপনার ফাইন্যান্স সম্পর্কে চিন্তা করার পরিবর্তে চিকিৎসা এবং সুস্থ থাকার জন্য সুস্থ থাকার জন্য চিন্তামুক্ত থাকতে পারেন.

ইনস্যুরেন্স অসুস্থতা হ্রাসের ক্ষেত্রে উচ্চ প্রবৃত্তি রক্ষা করে

60 বছর বয়স তার নিজস্ব সুবিধা এবং অসুবিধার নিয়ে হাজির হয়. বারবার অসুস্থ হয়ে পড়া বা বয়স সম্পর্কিত চিকিৎসা সংক্রান্ত সমস্যার অভিজ্ঞতা করা এর মধ্যে একটি সবচেয়ে বড় অসুবিধা হতে পারে. ডাক্তারের একাধিক ভিজিট সহজেই আপনার আর্থিক ক্ষতি করতে পারে, এবং তাই, সিনিয়র সিটিজেনদের জন্য হেলথ ইনস্যুরেন্স থাকা গুরুত্বপূর্ণ হয়ে ওঠে. আপনার চিকিৎসার প্রয়োজনীয়তাগুলির যত্ন নেওয়া হয়, এবং আপনার অবসর গ্রহণের দিনগুলি উপভোগ করা থেকে আপনাকে কেউ বাঁধা দিতে পারবে না!

মানসিক শান্তি দেয়

ব্যয় বৃদ্ধি, বিশেষত যখন আপনি অবসর গ্রহণ করেন, তখন চিন্তার কারণ হতে পারে. দুর্ভাগ্যজনক পরিস্থিতির ক্ষেত্রে কোন কিছু ঘটুক বা না ঘটুক ব্যাকআপ রাখা যা আপনাকে সবসময় মানসিক শান্তি প্রদান করে. সুতরাং, হেলথ ইনস্যুরেন্সের মাধ্যমে, আপনি ইতিমধ্যে সুরক্ষিত থাকার কারণে যে কোনও জরুরি অবস্থা সম্পর্কে নিশ্চিত থাকতে পারেন.

বয়স্ক নাগরিকদের জন্য মেডিক্লেমের সুবিধা

বয়স্কদের জন্য সেরা মেডিকেয়ার প্ল্যান থাকার মাধ্যমে বেশ কিছু সুবিধা প্রদান করা যেতে পারে, যা তাদের সুস্থতা এবং আর্থিক নিরাপত্তা নিশ্চিত করতে পারে. আসুন এই সুবিধাগুলি দেখে নিই:

আর্থিক নিরাপত্তা:

বয়স্ক নাগরিকদের জন্য মেডিক্লেম পলিসির প্রাথমিক সুবিধাগুলির মধ্যে একটি হল এটি প্রদান করা আর্থিক নিরাপত্তা. যেহেতু চিকিৎসা খরচ গুরুত্বপূর্ণ হতে পারে, বিশেষত বয়স্ক ব্যক্তিদের জন্য যাদের প্রায়শই স্বাস্থ্যসেবা প্রয়োজন, একটি মেডিক্লেম পলিসি এই খরচগুলি কভার করে, যা ব্যক্তি বা তাদের পরিবারের উপর কোনও আর্থিক চাপ প্রতিরোধ করে.

 কম্প্রিহেন্সিভ কভারেজ:

সিনিয়র সিটিজেনদের জন্য ডিজাইন করা মেডিক্লেম পলিসিগুলি প্রায়শই কম্প্রিহেন্সিভ কভারেজ বিকল্পের সাথে আসে. এর মধ্যে কম ওয়েটিং পিরিয়ড, বেশি সাম ইনসিওর্ডের পরিমাণ, হাসপাতালে ভর্তি হওয়া, দুর্ঘটনা সম্পর্কিত চিকিৎসা, ডে-কেয়ার পদ্ধতি এবং অ্যাম্বুলেন্স পরিষেবার মতো বিভিন্ন চিকিৎসা খরচ কভার করা অন্তর্ভুক্ত থাকতে পারে.

আগে থেকে বিদ্যমান শারীরিক অবস্থা:

অন্যান্য অনেক ইনস্যুরেন্স বিকল্পের মতো, সিনিয়র সিটিজেনদের জন্য মেডিক্লেম পলিসি সাধারণত কম অপেক্ষাকালের সাথে আগে থেকে বিদ্যমান অবস্থাগুলি কভার করে . এটি নিশ্চিত করে যে বিদ্যমান স্বাস্থ্য সংক্রান্ত অসুস্থতা সহ ব্যক্তিরা বিস্তৃত আওতা বহির্ভূত ছাড়াই ইনস্যুরেন্স কভারেজ থেকে এখনও সুবিধা পেতে পারেন.

কর ছাড়ের সুবিধা:

পিতামাতার জন্য একটি মেডিক্লেম ইনস্যুরেন্স পলিসিতে বিনিয়োগ করে যে কেউ ট্যাক বেনিফিট পেতে পারেন. পলিসির জন্য পে করা প্রিমিয়ামগুলি ট্যাক্স ছাড়ের যোগ্য, যা অতিরিক্ত আর্থিক সহায়তা প্রদান করে.

ক্যাশলেস ট্রিটমেন্ট:

অনেক মেডিক্লেম পলিসি ক্যাশলেস চিকিৎসার সুবিধা অফার করে, যা সিনিয়র সিটিজেনদের আপফ্রন্ট পেমেন্ট সম্পর্কে চিন্তা না করেই মেডিকেল সার্ভিস অ্যাক্সেস করার অনুমতি দেয়. এছাড়াও, কিছু পলিসি হাসপাতালে ভর্তি হওয়ার সময় ফিন্যান্সিয়াল বোঝা আরও সহজ করে হাসপাতালের দৈনিক নগদ ভাতা প্রদান করে.

 দেশব্যাপী কভারেজ:

মেডিক্লেম পলিসিগুলি প্রায়শই দেশজুড়ে কভারেজ প্রদান করে, প্রবীণ নাগরিকদের ভৌগোলিক সীমাবদ্ধতা ছাড়াই বিভিন্ন স্বাস্থ্যসেবা সুবিধাগুলিতে চিকিৎসা সহায়তা চাইতে সক্ষম করে.

প্রিভেন্টিভ কেয়ার:

কিছু কিছু মেডিক্লেম পলিসির মধ্যে বার্ষিক স্বাস্থ্য পরীক্ষার মতো প্রতিরোধমূলক স্বাস্থ্যসেবার ব্যবস্থা অন্তর্ভুক্ত রয়েছে. এই চেক-আপগুলি স্বাস্থ্য সমস্যাগুলি দ্রুত সনাক্ত করতে, বয়স্ক নাগরিকদের জন্য সময়মত হস্তক্ষেপ এবং উন্নততর স্বাস্থ্যের ফলাফল নিশ্চিত করতে সাহায্য করে.

সহজে রিনিউয়াল:

সিনিয়র সিটিজেনদের জন্য একটি মেডিক্লেম পলিসি রিনিউ করা সাধারণত ঝঞ্ঝাট-মুক্ত. এটি নিশ্চিত করে যে ব্যক্তিরা ব্যাপক পেপারওয়ার্ক বা চিকিৎসা পরীক্ষার প্রয়োজন ছাড়াই নিরবচ্ছিন্ন কভারেজ উপভোগ করতে থাকেন.

সিনিয়র সিটিজেন মেডিক্লেম পলিসির অধীনে কী কী কভার করা হয়?

একটি বরিষ্ঠ নাগরিক মেডিক্লেম পলিসি বয়স্ক ব্যক্তিদের নির্দিষ্ট স্বাস্থ্যসেবা সংক্রান্ত প্রয়োজনীয়তার জন্য তৈরি করা কম্প্রিহেন্সিভ কভারেজ অফার করে. বাজাজ অ্যালিয়ান্সের সিলভার হেলথ প্ল্যান পলিসির অধীনে কী কভার করা হয় তার একটি ওভারভিউ এখানে দেওয়া হল:

হাসপাতালে ভর্তি হওয়ার খরচ:

সিনিয়র সিটিজেনদের জন্য মেডিকাল ইনস্যুরেন্স পলিসি অসুস্থতা বা আঘাতের কারণে হওয়া হাসপাতালে ভর্তি হওয়ার খরচ কভার করে. এর মধ্যে হাসপাতালে ভর্তি হওয়ার সময় রুম ভাড়া, নার্সিং চার্জ, ডাক্তারের ফি, সার্জিকাল খরচ এবং অন্যান্য চিকিৎসা খরচ অন্তর্ভুক্ত রয়েছে.

হাসপাতালে ভর্তি হওয়ার আগের এবং পরের খরচ:

হাসপাতালে ভর্তি হওয়ার খরচ ছাড়াও, পলিসিটি হাসপাতালে ভর্তি হওয়ার আগের এবং পরের খরচও কভার করে. এই খরচগুলি, সাধারণত হাসপাতালে ভর্তি হওয়ার খরচের 3% পর্যন্ত, হাসপাতালে ভর্তি হওয়ার আগে এবং পরে ডায়াগনস্টিক টেস্ট, কনসাল্টেশন এবং ওষুধ অন্তর্ভুক্ত করে.

অ্যাম্বুলেন্স চার্জ/শুল্ক:

প্রবীণ নাগরিক মেডিক্লেম পলিসিগুলি হাসপাতালে জরুরি পরিবহণের ক্ষেত্রে প্রায়শই অ্যাম্বুলেন্স চার্জ কভার করে. অ্যাম্বুলেন্স পরিষেবার জন্য কভারেজ একটি নির্দিষ্ট সীমার সাপেক্ষে হয়, যেমন প্রতি ক্লেম পিছু ₹1000.

আগে থেকে বিদ্যমান অসুস্থতার জন্য কভারেজ:

আগে থেকে বিদ্যমান অসুস্থতা এই পলিসির অধীনে কভার করা হলেও কিছু নির্দিষ্ট সীমাবদ্ধতা থাকতে পারে. তবে, এই ধরনের অসুস্থতার জন্য কোম্পানির দায়বদ্ধতা সাধারণত একটি পলিসি বছরে সাম ইনসিওর্ডের 50% পর্যন্ত সীমাবদ্ধ থাকে.

H3 - ডে-কেয়ার পদ্ধতি:

সিনিয়র সিটিজেন হেলথ ইনস্যুরেন্স স্কিমটি বিভিন্ন ধরনের ডে-কেয়ার পদ্ধতি কভার করে, যা হল চিকিৎসা বা সার্জারি যার জন্য 24-ঘন্টা হাসপাতালে ভর্তি হওয়ার প্রয়োজন নেই. এই পদ্ধতিগুলি প্রায়শই একটি ডে কেয়ার সেন্টার বা হাসপাতালে পারফর্ম করা হয় এবং পলিসির নিয়ম ও শর্তাবলীর সাপেক্ষে কভার করা হয়. সাধারণত, নির্দিষ্ট ডে-কেয়ার পদ্ধতির তালিকা যেমন 130 পদ্ধতি, এই পলিসির অধীনে কভার করা হয়.

আমাকে কেন সিনিয়র সিটিজেনদের জন্য একটি হেলথ ইনস্যুরেন্স প্ল্যান কিনতে হবে?

সম্পূর্ণ কভারেজ এবং মানসিক শান্তির গ্যারান্টি দেওয়ার জন্য, সিনিয়র সিটিজেন মেডিকেল ইনস্যুরেন্সের জটিল বিষয়টি বোঝার জন্য অনেক সমস্যার সাবধানে বিবেচনা করা প্রয়োজন. সিনিয়র সিটিজেনদের জন্য আপনার কেন একটি হেলথ ইনস্যুরেন্স প্ল্যান প্রয়োজন তার সেরা কারণগুলি এখানে দেওয়া হল:

বয়স সম্পর্কিত রোগের জন্য কভারেজ:

এই পলিসিগুলি আগে থেকে বিদ্যমান রোগ যেমন হাইপারটেনশন এবং ডায়াবেটিসের সাথে ক্যান্সার, হার্ট ইস্যু এবং কিডনি ফেলিওরের মতো শর্তাবলী কভার করে.

দীর্ঘমেয়াদী চিকিৎসা খরচ থেকে সেভিংস সুরক্ষা:

হেলথ ইনস্যুরেন্স জীবনযাপন সম্পর্কিত রোগের জন্য আর্থিক সহায়তা প্রদান করে, জরুরি অবস্থার সময় সঞ্চয় হ্রাস পাওয়া প্রতিরোধ করে.

বাড়তি স্বাস্থ্যসেবা খরচের জন্য প্রস্তুতি:

স্বাস্থ্যসেবার খরচ বৃদ্ধির সাথে, ইনস্যুরেন্স চিকিৎসা এবং পরীক্ষা কভার করে, জরুরি অবস্থার সময় ফিন্যান্সিয়াল স্থিতিশীলতা নিশ্চিত করে.

কম্প্রিহেন্সিভ সুবিধা:

পলিসিগুলি হাসপাতালে ভর্তি, হাসপাতালে ভর্তি হওয়ার আগে এবং পরের যত্ন, ডে-কেয়ার এবং আরও অনেক কিছুকে কভার করে, প্রায়শই বিনামূল্যে স্বাস্থ্য পরীক্ষা সহ.

No Compromise on Healthcare:

পলিসিগুলি ক্রমাগত আর্থিক নিরাপত্তার জন্য সাম রিইনস্টেটমেন্ট সুবিধার সাথে গুরুতর অসুস্থতার বিরুদ্ধে অনলাইন পরামর্শ এবং সুরক্ষা সহ ব্যাপক কভারেজ অফার করে.

সিনিয়র সিটিজেনদের জন্য সেরা মেডিকেল ইনস্যুরেন্স কেনার আগে যে বিষয়গুলি মনে রাখতে হবে সেগুলি হল

Here are the essential things to remember before buying the best health insurance plans for senior citizens:

Age Requirement:

Ensure the policy aligns with the age of the insured and offers flexibility in enrollment and renewal, considering the maximum age restrictions.

Insured Amount:

Assess the sum insured or healthcare benefits to guarantee adequate coverage for potential medical expenses, considering the increasing health risks associated with ageing.

কভারেজের অধীনে:

Opt for a policy that covers a wide range of ailments, including pre-existing conditions, with minimal exclusions to ensure comprehensive protection.

Existing Health Conditions:

আগে থেকে বিদ্যমান স্বাস্থ্যের অবস্থার জন্য কভারেজ ভেরিফাই করুন এবং এই ধরনের শর্তাবলী সম্পর্কিত ক্লেম ফাইল করার আগে ওয়েটিং পিরিয়ড বুঝুন.

হাসপাতালের নেটওয়ার্ক:

গুণমানসম্পন্ন স্বাস্থ্যসেবা পরিষেবা, বিশেষত জরুরি পরিস্থিতিতে সুবিধাজনক অ্যাক্সেসের জন্য হাসপাতালের ব্যাপক নেটওয়ার্ক সহ একটি পলিসি বেছে নিন.

প্রিমিয়াম:

একটি সাশ্রয়ী কিন্তু কম্প্রিহেন্সিভ পলিসি খুঁজে পাওয়ার জন্য বয়স, স্বাস্থ্যের স্থিতি এবং কভারেজের সুবিধাগুলির মতো বিষয়গুলি বিবেচনা করে ইনস্যুরারদের মধ্যে প্রিমিয়ামগুলি তুলনা করুন.

কো-পেমেন্টের বিধান:

কো-পেমেন্ট ধারা, যদি কিছু থাকে তা বুঝে নিন এবং চিকিৎসার জন্য নিজের পকেট থেকে খরচের উপর তার প্রভাব মূল্যায়ন করুন.

ক্লেম সেটেলমেন্ট রেশিও:

ক্লেম ফাইল করার ক্ষেত্রে একটি মসৃণ অভিজ্ঞতা নিশ্চিত করার জন্য ইনস্যুরারের ক্লেম সেটলমেন্টের অনুপাত এবং তাদের ক্লেম প্রক্রিয়াকরণ দক্ষতা রিসার্চ করুন.

বয়স্ক নাগরিকদের জন্য সরকারী হেলথ ইনস্যুরেন্সের জন্য আইআরডিএআই -এর নিয়ম এবং নির্দেশিকা

নীচে নির্ধারিত কিছু নিয়ম এবং নিয়মাবলী রয়েছে আইআরডিএআই (ইনস্যুরেন্স রেগুলেটরি অ্যান্ড ডেভেলপমেন্ট অথরিটি) সিনিয়র সিটিজেন হেলথ ইনস্যুরেন্স স্কিমের জন্য:
  1. আইআরডিএআই অনুযায়ী, ভারত সরকার দ্বারা সিনিয়র সিটিজেন হেলথ ইনস্যুরেন্স স্কিম কেনার জন্য ব্যক্তিটিকে 65 বছর বা তার বেশি বয়সী হতে হবে
  2. যদি কোনও প্রবীণ নাগরিকের ইনস্যুরেন্স অ্যাপ্লিকেশন গ্রহণ করা হয়, তাহলে ইনস্যুরারকে প্রি-ইনস্যুরেন্স মেডিকেল চেক-আপ বাবদ খরচের 50% রিইম্বার্স করতে হবে
  3. কোনও প্রবীণ নাগরিকেপ ইনস্যুরেন্স অ্যাপ্লিকেশন প্রত্যাখ্যান করলে ইনস্যুরেন্স প্রোভাইডারদের লিখিতভাবে তার কারণ সম্পর্কে জানাতে হবে
  4. বয়স্ক নাগরিকদের জন্য একটি সরকারী হেলথ ইনস্যুরেন্সের ক্ষেত্রে, ব্যক্তিটিকে তাদের পরিবর্তন করার অনুমতি দেওয়া উচিত থার্ড-পার্টি অ্যাডমিনিস্ট্রেটর (TPA) wherever possible
  5. প্রতারণা, ভুল ব্যাখ্যা ইত্যাদির মতো কারণ ছাড়া কোনও ইনস্যুরেন্স কোম্পানি কোনও প্রবীণ নাগরিকের হেলথ প্ল্যান রিনিউয়ালের অনুরোধ প্রত্যাখ্যান করতে পারবে না.

সিনিয়র সিটিজেন স্কিমের জন্য সরকারী হেলথ ইনস্যুরেন্স

প্রধানমন্ত্রী জন আরোগ্য যোজনা বা পিএমজেএওয়াই (was known as Ayushman Bharat Scheme) Pradhan Mantri Jan Arogya Yojana is an insurance scheme funded by the Indian Government which also cover the insurance needs of women and children. Some key features of this plan are:
  1. দারিদ্র্য সীমার নীচে থাকা প্রতিটি পরিবারের জন্য বার্ষিক ₹5 লক্ষের কভার
  2. সেকেন্ডারি এবং টার্শিয়ারি হেলথকেয়ার অন্তর্ভুক্ত
  3. হেলথ ইনস্যুরেন্সে আগে থেকে বিদ্যমান সমস্ত রোগ কভার করে
  4. পলিসিতে ফলো-আপ চিকিৎসার বিধান অন্তর্ভুক্ত রয়েছে
  5. পেপারলেস অ্যাক্সেস এবং ক্যাশলেস হেলথ ইনস্যুরেন্স এর সুযোগ - সুবিধা
  6. সারা ভারত জুড়ে স্বাস্থ্যসেবার সুবিধা উপলব্ধ
  7. ডে-কেয়ারের খরচ অন্তর্ভুক্ত
যদি আপনি কাস্টমাইজ করা যায় এমন একটি আরও কম্প্রিহেন্সিভ কভার খুঁজছেন এবং ফ্লেক্সিবিলিটি এবং অন্যান্য অতিরিক্ত সুবিধা প্রদান করেন তাহলে আমাদের সিনিয়র সিটিজেন হেলথ ইনস্যুরেন্স পলিসি দেখুন.

বাজাজ অ্যালিয়ান্সের বয়স্ক নাগরিকদের জন্য হেলথ ইনস্যুরেন্স

বাজাজ অ্যালিয়ান্স দ্বারা অফার করা বয়স্ক নাগরিকদের জন্য হেলথ ইনস্যুরেন্স প্ল্যান সমস্ত ধরনের চিকিৎসা সংক্রান্ত প্রয়োজনীয়তা সুরক্ষিত করে. স্বাস্থ্যসেবা সম্পর্কিত যে কোনও আর্থিক দুশ্চিন্তা এখন ইনস্যুরার দ্বারা কভার করা হয়. এখানে কিছু মূল বৈশিষ্ট্য রয়েছে:
  1. কম ওয়েটিং পিরিয়ডের সাথে আগে থেকে বিদ্যমান অসুস্থতা কভার করে
  2. কিউমুলেটিভ বোনাস অফার করে
  3. বিনামূল্যে স্বাস্থ্য পরীক্ষা প্রদান করে
  4. এই পলিসিতে হাসপাতালে ভর্তি হওয়ার আগে এবং পরের কভার অন্তর্ভুক্ত রয়েছে
  5. অ্যাম্বুলেন্স কভার এবং কো-পেমেন্টের ছাড় দেয়
সিনিয়র সিটিজেনদের জন্য হেলথ ইনস্যুরেন্সের অধীনে এই পলিসি এবং অতিরিক্ত প্রয়োজনীয়তাগুলি কেনার জন্য যোগ্যতার মানদণ্ড:  
প্রবেশের উপযুক্ত বয়স 46 থেকে 80 বছর
রিনিউয়ালের মেয়াদ লাইফটাইম রিনিউ করার সুবিধা
সাম ইনসিওর্ড ₹50,000 থেকে ₹5 লক্ষ
প্রি-মেডিকেল টেস্ট বাধ্যতামূলক
 

প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্নাবলী

<n1> Which insurance company is best for senior citizens?

ইনস্যুরেন্স কোম্পানির ধরন আপনার ব্যক্তিগত পছন্দ এবং পরিস্থিতির উপর নির্ভর করে. তবে, সিনিয়র সিটিজেনদের জন্য কিছু সেরা ইনস্যুরেন্স কোম্পানির মধ্যে বাজাজ অ্যালিয়ান্স অন্তর্ভুক্ত রয়েছে.

<n1> Do senior health insurance plans cover problems that already exist?

হ্যাঁ, সিনিয়র হেলথ ইনস্যুরেন্স প্ল্যানগুলি সাধারণত অবিলম্বে বা ওয়েটিং পিরিয়ডের পরে আগে থেকে বিদ্যমান অবস্থাগুলি কভার করে.

3. ভারতের সিনিয়র সিটিজেনদের জন্য কোন হেলথ ইনস্যুরেন্স সবচেয়ে ভাল?

ভারতের বয়স্ক নাগরিকদের জন্য সেরা হেলথ ইনস্যুরেন্সের বিকল্পগুলির মধ্যে রয়েছে বাজাজ অ্যালিয়ান্সের সিলভার হেলথ প্ল্যান.

4. সিনিয়র সিটিজেন মেডিক্লেমের জন্য কারা যোগ্য?

60 বছর বা তার বেশি বয়সী ব্যক্তিরা বয়স্ক নাগরিকদের মেডিক্লেমের জন্য যোগ্য.

 5. বয়স্ক নাগরিকদের জন্য উপলব্ধ হেলথ ইনস্যুরেন্স প্ল্যানগুলি কী কী?

বাজাজ অ্যালিয়ান্সের সিলভার হেলথ প্ল্যান হল ভারতের বয়স্ক ব্যক্তিদের জন্য উপলব্ধ সেরা হেলথ ইনস্যুরেন্স প্ল্যানগুলির মধ্যে একটি.

6. মেডিক্লেম পলিসি কেনার আগে বয়স্কদের কী জানা উচিত?

বয়সের যোগ্যতা, আগে থেকে বিদ্যমান অবস্থার জন্য কভারেজ, নেটওয়ার্ক হাসপাতাল, প্রিমিয়াম, কো-পেমেন্ট ধারা, ক্লেম সেটেলমেন্টের অনুপাত এবং গুরুতর অসুস্থতার কভারেজের মতো বিষয়গুলি সিনিয়রদের বিবেচনা করতে হবে.

7. বয়স্ক নাগরিকদের জন্য হেলথ প্ল্যানের অধীনে কি গুরুতর অসুস্থতা কভার করা হয়?

সিনিয়র সিটিজেনদের জন্য হেলথ প্ল্যান সাধারণত গুরুতর অসুস্থতার জন্য কভারেজ প্রদান করে. এই পলিসিগুলি গুরুতর অসুস্থতা, ক্যান্সার, হার্ট অ্যাটাক, স্ট্রোক এবং অঙ্গ বিকলাঙ্গতার মতো প্রাণঘাতী পরিস্থিতির ক্ষেত্রে আর্থিক সুরক্ষা প্রদান করে.

8. বয়স্কদের জন্য সেরা মেডিকেয়ার প্ল্যান বেছে নেওয়ার সময় কী বিবেচনা করা হয়?

বয়সের জন্য সেরা মেডিকেয়ার প্ল্যান বেছে নেওয়ার সময় বিবেচনা করার মধ্যে বয়সের যোগ্যতা, আগে থেকে বিদ্যমান অবস্থার জন্য কভারেজ, নেটওয়ার্ক হাসপাতাল, প্রিমিয়াম, কো-পেমেন্ট ধারা, ক্লেম সেটলমেন্টের অনুপাত এবং গুরুতর অসুস্থতার কভারেজ অন্তর্ভুক্ত রয়েছে.   *নিয়ম এবং শর্তাবলী প্রযোজ্য. অস্বীকারোক্তি: IRDAI অনুমোদিত ইনস্যুরেন্স প্ল্যান অনুযায়ী ইনস্যুরার সমস্ত সেভিংস প্রদান করে. ** করের সুবিধাগুলি প্রচলিত কর আইনের পরিবর্তনের সাপেক্ষে হয়. ইনস্যুরেন্স হল একটি আগ্রহের বিষয়. লাভ, বাদের তালিকা, সীমাবদ্ধতা, নিয়ম এবং শর্তাবলী সম্পর্কে আরও বিস্তারিত তথ্যের জন্য, অনুগ্রহ করে সেলস সম্পন্ন করার আগে বিক্রয় সম্পর্কিত ব্রোশিওর/পলিসির শব্দাবলী সাবধানে পড়ুন.

এই প্রবন্ধটি কি সহায়ক ছিল? একে রেটিং দিন

গড় রেটিং 5 / 5 ভোটের সংখ্যা: 18

এখনও পর্যন্ত কোনও ভোট নেই ! প্রথম ব্যক্তি হিসেবে এই পোস্টে রেটিং দিন.

এই প্রবন্ধটি পছন্দ?? আপনার বন্ধুদের সাথে এটি শেয়ার করুন!

আপনার ভাবনা শেয়ার করুন. নীচে একটি কমেন্ট লিখুন!

একটি উত্তর দিন

আপনার ইমেল অ্যাড্রেস প্রকাশিত হবে না. সমস্ত ক্ষেত্র প্রয়োজনীয়