রেসপেক্ট সিনিয়র কেয়ার রাইডার: 9152007550 (মিসড কল)

সেলস: 1800-209-0144| পরিষেবা: 1800-209-5858 সার্ভিস চ্যাট: +91 75072 45858

ইংরেজি

Claim Assistance
Get In Touch
medical insurance coverage for ambulance charges
মার্চ 30, 2023

অ্যাম্বুলেন্স চার্জের জন্য মেডিকেল ইনস্যুরেন্স কভারেজ

আমাদের জীবনের অনেক অপ্রত্যাশিত অতিথির মতো মেডিকেল ইমার্জেন্সি সকলের তালিকার শীর্ষে থাকতে পারে. যখন কোনও মেডিকেল ইমার্জেন্সি দেখা দেয়, তখন এমন অনেক অনেক কাজ থাকে যা আপনাকে অবশ্যই করতে হবে. একটি ভাল হাসপাতালে বেড পাওয়া, আপনার পছন্দের ডাক্তারের উপলব্ধতা এবং হাসপাতালের অ্যাডমিশন চার্জ এরকম কয়েকটি কাজ. তবে, এগুলির মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ ধাপ হল রোগীকে সময়মতো হাসপাতালে নিয়ে যাওয়ার জন্য অ্যাম্বুলেন্স পাওয়া. যেহেতু বেশিরভাগ অ্যাম্বুলেন্সই হল প্রাইভেট, তাই সেগুলির চার্জ ভিন্ন ভিন্ন হয়. সুতরাং, ‘ইনস্যুরেন্স কি অ্যাম্বুলেন্স ফি কভার করে?' এই প্রশ্নটির উত্তরে দেওয়ার জন্য, আপনার ইন্ডিভিজুয়াল বা ফ্যামিলি হেলথ ইনস্যুরেন্স অ্যাম্বুলেন্স চার্জের জন্য কভারেজ প্রদান করে কিনা তা জানা গুরুত্বপূর্ণ. এখানে এটি সম্পর্কে আরও তথ্য দেওয়া হল.

ভারতে অ্যাম্বুলেন্সের ধরন

ভারতে আপনি বিভিন্ন ধরনের অ্যাম্বুলেন্স পেতে পারেন. সেগুলি হল:
  1. সড়ক-পথের অ্যাম্বুলেন্স

সবচেয়ে সাধারণ ধরনের অ্যাম্বুলেন্স হল সড়ক-পথের অ্যাম্বুলেন্স. ভারতের রাস্তায় আপনি বিভিন্ন আকারের অ্যাম্বুলেন্স দেখতে পাবেন. এই অ্যাম্বুলেন্সের বেশিরভাগই ব্যক্তিগত মালিকানাধীন বা নির্দিষ্ট হাসপাতাল থেকে সরবরাহ করা হতে পারে. অনেক অ্যাম্বুলেন্সই হল প্রকৃতপক্ষে একটি যাত্রী-বহনকারী গাড়ি যা অ্যাম্বুলেন্সে পরিবর্তন করা হয়.
  1. জল-পথের অ্যাম্বুলেন্স

এই ধরনের অ্যাম্বুলেন্স সাধারণত ছোট ধরনের টাগবোটে তৈরি করা হয় যা অপারেট এবং নেভিগেট করা সহজ হয়. জল-পথের অ্যাম্বুলেন্স সব জায়গায় পাওয়া যায় না এবং বেশিরভাগ ক্ষেত্রে রিমোট লোকেশনে এটি ব্যবহার করা হয় (যেখানে সড়ক পথ কম থাকে এবং বন্যার হওয়ার ঝুঁকি বেশি থাকে). এই ধরনের পরিস্থিতিতে, বোট অ্যাম্বুলেন্স কাজে আসতে পারে. এই অ্যাম্বুলেন্সগুলি সরকার বা এনজিও সরবরাহ করে থাকে.
  1. আকাশ-পথের অ্যাম্বুলেন্স

আকাশ-পথের অ্যাম্বুলেন্স হল সাধারণত কোনও প্লেন যা অস্থায়ী অ্যাম্বুলেন্সে রূপান্তর হয়. এগুলি সরকারী সংস্থাগুলি পরিচালনা করে থাকে. জরুরি অবস্থায় এয়ার অ্যাম্বুলেন্স ব্যবহার করা হয়. এর মধ্যে ভূমিকম্প বা বন্যা বা এ ধরনের অন্য যে কোনও দুর্যোগের কারণে আক্রান্ত এলাকা অন্তর্ভুক্ত থাকতে পারে, যেখানে মানুষের তাৎক্ষণিক চিকিৎসা সহায়তার প্রয়োজন হয়. তাৎক্ষণিক চিকিৎসা এবং নিকটবর্তী লোকেশনে ইভ্যাকুয়েশনের জন্যও হেলিকপ্টার ব্যবহার করা হয়. পরিস্থিতির তীব্রতার উপর নির্ভর করে প্রায়শই বিদেশে এয়ার অ্যাম্বুলেন্স পাঠানো হয়.

অ্যাম্বুলেন্সে যে সমস্ত সার্ভিস প্রদান করা হয়

আপনার বেছে নেওয়া অ্যাম্বুলেন্সের ধরনের উপর নির্ভর করবে আপনি অ্যাম্বুলেন্সে কোন ধরনের সার্ভিস পাবেন:
  1. বেসিক অ্যাম্বুলেন্স

বেসিক অ্যাম্বুলেন্সে আপনাকে প্রাথমিক পরিষেবা প্রদান করা হয় যেমন আপনার হার্টবিট, পালস এবং ব্লাড প্রেসার চেক করার জন্য একজন মনিটর থাকেন. রোগীর যদি শ্বাসকষ্টের সমস্যা থাকে, তাহলে স্যালাইন স্ট্যান্ড এবং অক্সিজেন সিলিন্ডার এবং মাস্কের ব্যবস্থাও রয়েছে.
  1. অ্যাডভান্সড অ্যাম্বুলেন্স

বেসিক অ্যাম্বুলেন্সের তুলনায় অ্যাডভান্সড অ্যাম্বুলেন্সের আকার বড় হয়. এগুলি বেসিক অ্যাম্বুলেন্সের তুলনায় অনেক বেশি সার্ভিস অফার করে থাকে. রোগীর অবস্থা যদি গুরুতর হয় তাহলে তাৎক্ষণিক সহায়তার জন্য একজন ডাক্তারের উপলব্ধতা এই সার্ভিসগুলির অন্তর্ভুক্ত. অ্যাডভান্সড অ্যাম্বুলেন্সে রয়েছে স্যালাইন ও আইভি সামগ্রী এবং মনিটরের পাশাপাশি ডিফাইব্রিলেটর এবং নেবুলাইজার.
  1. নিও-নেটাল অ্যাম্বুলেন্স

নাম থেকেই বোঝা যায় যে, এই ধরনের অ্যাম্বুলেন্স সেই সকল শিশুদের জন্য ব্যবহার করা হয় যার জন্য ইনটেনসিভ নিও-নেটাল কেয়ার প্রয়োজন. নির্ধারিত সময়ের আগে জন্ম হওয়া শিশু বা জন্মের পর জটিলতার সম্মুখীন হওয়া শিশুদের জন্য নিও-নেটাল কেয়ার প্রয়োজন হয়. এই সমস্ত অ্যাম্বুলেন্সে শিশুদের সুস্থ রাখার জন্য ইনকিউবেটর রাখা হয়.

ইনস্যুরেন্স কি অ্যাম্বুলেন্স ফি কভার করে?

আপনার পরিবারের কোনও বয়স্ক সদস্যের যদি হাসপাতালে ভর্তি হওয়ার প্রয়োজন হয় এবং তার যদি প্রবীণ নাগরিকদের জন্য হেলথ ইনস্যুরেন্স, you might assume the cost of ambulance is covered by default. However, this is a misconception many may not be aware about. Most insurers offer to cover the ambulance fees in the form of an additional cover. This is usually sold as ambulance cover wherein the insurer offers to cover ambulance fees up to a certain limit. * For example, consider for a moment that a family member requires hospitalisation, and you call for an ambulance. The cost of ambulance is about Rs.<n1> If the ambulance cover in the policy offers ambulance coverage of up to Rs.<n2>, the fees would be covered in total. However, if the ambulance fees exceed the approved limit, you might be required to pay out of pocket. * Some insurers might offer to allot a certain percentage of the সাম ইনসিওর্ড অ্যাম্বুলেন্স ফি-এর কভারেজের জন্য. এটি ইনস্যুরারদের নিয়ম অনুযায়ী ভিন্ন ভিন্ন হতে পারে. যদি অ্যাম্বুলেন্স ফি অনুমোদিত সীমার মধ্যে হয়, তাহলে আপনাকে কোনও কিছু পে করতে হবে না. কিন্তু, যদি ফি সেই সীমার বেশি হয়, তাহলে আপনাকে পকেট থেকে পে করতে হতে পারে. *

আপনার কি কভারটি কেনা উচিত?

যে কোনও মেডিকেল ইমার্জেন্সির ক্ষেত্রে, ক্লেম ফাইল করার এবং ক্ষতিপূরণ পাওয়ার আগে আপনাকে বিভিন্ন খরচ কভার করতে হবে. এই খরচগুলির সাথে অ্যাম্বুলেন্স ফি যোগ করার অর্থ হল আপনাকে আপনাকে সেভিংস থেকে অনেক বেশি খরচ করতে হবে. তার চেয়ে বরং আপনি ন্যূনতম খরচে আপনার পলিসির সাথে কভারটি যোগ করতে পারেন এবং মানসিক শান্তি পেতে পারেন কারণ অ্যাম্বুলেন্সের খরচ আপনার পলিসির অধীনে কভার করা হবে. *

উপসংহার

যদিও সকল ইনস্যুরার অ্যাম্বুলেন্স ফি-এর জন্য ডিফল্ট কভারেজ অফার নাও করতে পারে , তবে ভারতে অ্যাম্বুলেন্স কভার সহ ভারতে হেলথ ইনস্যুরেন্স, বেছে নিয়ে আপনি অন্যান্য জরুরি অবস্থার জন্য টাকা সাশ্রয় করতে পারেন. এই কভার সম্পর্কে এবং অধিক কভারেজ পেতে পারেন আপনি আরও যে বিভিন্ন অ্যাড-অন আপনার পলিসির সাথে যোগ করতে পারেন সে সম্পর্কে আরও জানতে একজন ইনস্যুরেন্স এজেন্টের সাথে যোগাযোগ করুন. * নিয়ম এবং শর্তাবলী প্রযোজ্য ইনস্যুরেন্স হল একটি আগ্রহের বিষয়. লাভ, বাদের তালিকা, সীমাবদ্ধতা, নিয়ম এবং শর্তাবলী সম্পর্কে আরও বিস্তারিত তথ্যের জন্য, অনুগ্রহ করে সেলস সম্পন্ন করার আগে বিক্রয় সম্পর্কিত ব্রোশিওর/পলিসির শব্দাবলী সাবধানে পড়ুন.

এই প্রবন্ধটি কি সহায়ক ছিল? একে রেটিং দিন

গড় রেটিং 5 / 5 ভোটের সংখ্যা: 18

এখনও পর্যন্ত কোনও ভোট নেই ! প্রথম ব্যক্তি হিসেবে এই পোস্টে রেটিং দিন.

এই প্রবন্ধটি পছন্দ?? আপনার বন্ধুদের সাথে এটি শেয়ার করুন!

আপনার ভাবনা শেয়ার করুন. নীচে একটি কমেন্ট লিখুন!

একটি উত্তর দিন

আপনার ইমেল অ্যাড্রেস প্রকাশিত হবে না. সমস্ত ক্ষেত্র প্রয়োজনীয়