ইংরেজি

Claim Assistance
Get In Touch
How to Get Two Wheeler Insurance for Bikes Older Than 15 Years?
আগস্ট 30, 2024

স্ট্যান্ডঅ্যালোন ওন ড্যামেজ বাইক ইনস্যুরেন্স: আপনার যে বিষয়গুলি জানা দরকার

বাইক হল সকল ক্রেতার জন্যই একটি মূল্যবান সম্পদ—তা তিনি কোনও বাইক-প্রেমী হোন বা প্রয়োজনের জন্যই তার বাইকটি ব্যবহার করুন না কেন. অফারের বিভিন্ন সুবিধা বিবেচনা করে বলা যায় যে, বাইক না থাকলে বিশেষ করে পাবলিক ট্রান্সপোর্ট ব্যবহার করে ভ্রমণ করা আসলেই কষ্টকর হতে পারে. এছাড়াও, জনবহুল শহুরে এলাকায় ঘন্টার পর ঘন্টা ট্রাফিক জ্যাম লেগে থাকতে পারে এবং এখানেই একটি দ্রুতগামী এবং দক্ষ টু-হুইলার আপনার অনেক সময় বাঁচাতে আপনাকে সাহায্য করতে পারে. সুতরাং, আপনার বাইকের যে কোনও ক্ষতি হলে তা শুধু আপনার অসুবিধাই সৃষ্টি করবে না, বরং এটি ঠিক করার জন্য আপনার অনেক টাকাও খরচ হবে. সুতরাং, এই ধরনের মেরামতের খরচ কভার করতে নিজের জন্য ইনস্যুরেন্স কভার নেওয়া সবচেয়ে ভালো. 1988 সালের মোটর ভেহিকেল আইন অনুযায়ী দেশে রেজিস্টার করা সমস্ত টু-হুইলারের জন্য বাইক ইনস্যুরেন্স প্ল্যান থাকা বাধ্যতামূলক. তবে, শুধুমাত্র একটি থার্ড পার্টি ইনস্যুরেন্স কভার হল ন্যূনতম প্রয়োজনীয়তা. যদিও এই ধরনের থার্ড-পার্টি পলিসিগুলি অন্য কোনও ব্যক্তির আঘাত এবং ক্ষতির বিরুদ্ধে সুরক্ষার মাধ্যমে আইনী নিয়ম-কানুন মেনে চলে, তবে দুর্ঘটনার কারণে আপনার বাইকের কোনও ক্ষতি হলে সেক্ষেত্রে এটি কোনও ক্ষতিপূরণ প্রদান করে না. দুর্ঘটনায় কেবল অন্য কোনও ব্যক্তি বা তাদের গাড়িই ক্ষতিগ্রস্ত হয় না, আপনার গাড়িও ক্ষতিগ্রস্ত হয়. তাই, এমন একটি টু হুইলার ইনস্যুরেন্স নিতে হবে যা আপনার বাইকের মেরামতের খরচের জন্য ক্ষতিপূরণ প্রদান করবে. এইভাবে, আপনি নিজের এবং সংঘর্ষের কারণের হওয়া বাইকের ক্ষতি থেকেও সুরক্ষা নিশ্চিত করতে পারেন.

নতুন আইন কী বলে?

বর্তমানে, সমস্ত নতুন গাড়ির জন্য ইনস্যুরেন্স নেওয়া বাধ্যতামূলক কারণ এটি ছাড়া কোনও গাড়ির রেজিস্ট্রেশন করা সম্ভব নয়. সুতরাং, একটি নতুন বাইক কেনার সময় আপনি পাঁচ বছরের জন্য থার্ড পার্টি কভার বা পাঁচ বছরের জন্য থার্ড পার্টি প্ল্যানের সাথে এক বছরের ওন ড্যামেজ কভার বেছে নিতে পারেন. সুতরাং, আপনি যদি আপনার বাইকের জন্য কেবল পাঁচ বছরের থার্ড-পার্টি কভার নিয়ে থাকেন, তাহলে আপনি একটি স্ট্যান্ডঅ্যালোন ওন-ড্যামেজ (ওডি) প্ল্যানও নিতে পারেন. অন্যদিকে, যদি আপনার কাছে এক বছরের ওন-ড্যামেজ কভার সহ পাঁচ বছরের থার্ড-পার্টি প্ল্যান থাকে, তাহলে আপনি দ্বিতীয় বছর থেকে পঞ্চম বছর শেষ হওয়া পর্যন্ত প্রতি বছরের জন্য একটি স্ট্যান্ডঅ্যালোন ওন-ড্যামেজ পলিসি নিতে পারেন. আপনি -এর থার্ড-পার্টি এবং ওডি উভয় প্ল্যানই নিতে পারেন গাড়ির ইনস্যুরেন্স অনলাইনে.

ওন-ড্যামেজ টু-হুইলার ইনস্যুরেন্সের ফিচারগুলি কী কী?

একটি টু-হুইলার ওন ড্যামেজ ইনস্যুরেন্স পলিসি, যা স্ট্যান্ডঅ্যালোন ওন ড্যামেজ (OD) ইনস্যুরেন্স হিসাবেও পরিচিত, অপ্রত্যাশিত ঘটনার ক্ষেত্রে আপনার বাইককে আর্থিকভাবে সুরক্ষিত রাখে. এই ইভেন্টগুলির মধ্যে দুর্ঘটনা (নিজে থেকে করা আঘাত বা থার্ড পার্টি), চুরি, আগুন, প্রাকৃতিক দুর্যোগ এবং এমনকি মনুষ্যসৃষ্ট দুর্যোগ অন্তর্ভুক্ত রয়েছে. এই পলিসিটি মেরামতের খরচ বা ক্ষতি কভার করে, চরম কিছু ক্ষেত্রে, আপনার বাইকের রিপ্লেসমেন্ট কভার করে.

ওন ড্যামেজ কভার কেন উপযোগী?

থার্ড-পার্টি বাইক ইনস্যুরেন্স, যা ভারতে বাধ্যতামূলক, শুধুমাত্র থার্ড পার্টির আঘাত বা ক্ষতি থেকে উদ্ভূত দায়বদ্ধতা কভার করে. একটি ওন ড্যামেজ টু-হুইলার ইনস্যুরেন্স আপনার নিজের বাইকের জন্য আর্থিক নিরাপত্তা প্রদান করে এই ব্যবধান দূর করে. এটি দুর্ঘটনা, চুরি বা অন্যান্য ইনসিওর্ড বিপদের কারণে মেরামত বা রিপ্লেসমেন্টের ক্ষেত্রে আপনাকে গুরুত্বপূর্ণ আর্থিক বোঝা থেকে সুরক্ষিত রাখে.

বাইকের জন্য স্ট্যান্ডঅ্যালোন ওন ড্যামেজ ইনস্যুরেন্স কেনার সুবিধাগুলি কী কী?

থার্ড পার্টি ইনস্যুরেন্স পলিসির পাশাপাশি আপনি একটি স্ট্যান্ডঅ্যালোন ওডি কভার নিতে পারবেন কিন্তু কম্প্রিহেন্সিভ প্ল্যান নিতে পারবেন না. এই ধরনের স্ট্যান্ডঅ্যালোন প্ল্যানের মধ্যে নিম্নলিখিত কভারেজগুলি অন্তর্ভুক্ত রয়েছে:
  1. সংঘর্ষ বা দুর্ঘটনার কারণে আপনার বাইকের কোনও ক্ষতি হলে তা মেরামতের জন্য কভারেজ.
  2. বন্যা, টাইফুন, হারিকেন, ভূমিকম্প ইত্যাদির মতো প্রাকৃতিক দুর্যোগের কারণে হওয়া ক্ষতির মেরামতের জন্য কভারেজ.
  3. দাঙ্গা, ভাঙচুর ইত্যাদির মতো মানুষের তৈরি বিপদের কারণে হওয়া ক্ষতির জন্য কভারেজ.
  4. আপনার বাইক চুরির জন্য কভারেজ.
উপরোক্তগুলি ছাড়াও, যখন আপনি একটি স্ট্যান্ডঅ্যালোন ওডি কভার কিনবেন, তখন আপনি নো-ক্লেম বোনাসের (এনসিবি) সুবিধাও উপভোগ করতে পারেন যেখানে এনসিবি সুবিধার কারণে এই ধরনের ওন-ড্যামেজ কম্পোনেন্টের জন্য প্রিমিয়াম কম হয়.*স্ট্যান্ডার্ড নিয়ম এবং শর্তাবলী প্রযোজ্য

কাদের স্ট্যান্ডঅ্যালোন ওন ড্যামেজ টু হুইলার ইনস্যুরেন্স বিবেচনা করা উচিত?

কাদের টু-হুইলার ওন ড্যামেজ ইনস্যুরেন্স নেওয়া উচিত তার চারপাশের প্রধান বিষয়গুলি এখানে দেওয়া হল:

স্ট্যান্ডঅ্যালোন ওন ড্যামেজ ইনস্যুরেন্স 

যারা একটি টু-হুইলার কিনেছেন তাদের জন্য আদর্শ, বিশেষত একটি ব্যয়বহুল বাইক. এটি অতিরিক্ত সুরক্ষা প্রদান করে, যা নিশ্চিত করে যে আপনার বাইকটি স্ট্যান্ডার্ড থার্ড-পার্টি কভারেজের বাইরে ভালভাবে সুরক্ষিত আছে.

গ্যাপগুলি কভার করে 

যদি আপনার থার্ড-পার্টি পলিসির মেয়াদ শেষ হয়ে যায় বা উপযুক্ত সুরক্ষা প্রদান না করে, তাহলে আপনার ওন ড্যামেজ টু-হুইলার ইনস্যুরেন্স সম্ভাব্য বিপদগুলির জন্য কম্প্রিহেন্সিভ কভারেজ প্রদান করে সেই সমস্যাগুলি সমাধান করতে পারে.

উচ্চ-ঝুঁকিপূর্ণ জায়গাগুলি 

আপনি কি প্রাকৃতিক দুর্যোগ বা চুরি প্রবণ অঞ্চলে বসবাস করেন? স্ট্যান্ডঅ্যালোন ওন ড্যামেজ ইনস্যুরেন্স অপ্রত্যাশিত ঘটনা এবং সম্ভাব্য ক্ষতি থেকে আপনার বাইককে সুরক্ষিত রাখার মাধ্যমে গুরুত্বপূর্ণ নিরাপত্তা প্রদান করে.

কম্প্রিহেন্সিভ প্রোটেকশন 

এই ইনস্যুরেন্সটি আপনার বাইককে বিভিন্ন ধরনের হুমকির বিরুদ্ধে কভার করে, আপনার ইনভেস্টমেন্ট সুরক্ষিত করে এবং ক্ষতি বা চুরি সম্পর্কে ফিন্যান্সিয়াল উদ্বেগ দূর করে.

মনের শান্তি: 

আপনার বাইক সম্পূর্ণরূপে নিরাপদ কিনা তা জানা থাকলে তা আপনাকে আত্মবিশ্বাসের সাথে রাইড করতে এবং সম্ভাব্য বিপদ সম্পর্কে চিন্তা না করেই আপনার টু-হুইলার উপভোগ করতে সাহায্য করে.

স্ট্যান্ডঅ্যালোন ওন ড্যামেজ টু-হুইলার ইনস্যুরেন্সের সাথে অ্যাড-অন

অনেক ইনস্যুরার আপনার স্ট্যান্ডঅ্যালোন ওন ড্যামেজ টু-হুইলার পলিসি কাস্টমাইজ করার জন্য অ্যাড-অন কভার অফার করে. এর মধ্যে অন্তর্ভুক্ত থাকতে পারে:
  1. ইঞ্জিন এবং গিয়ারবক্স সুরক্ষা: এই গুরুত্বপূর্ণ উপাদানগুলির মেরামত বা রিপ্লেসমেন্টের খরচ কভার করে.
  2. ডেপ্রিসিয়েশন রিইম্বার্সমেন্ট: আপনার ক্লেম পেআউটের উপর ডেপ্রিসিয়েশনের প্রভাব হ্রাস করে.
  3. পার্সোনাল অ্যাক্সিডেন্ট কভার: কোনও দুর্ঘটনায় আঘাতের ক্ষেত্রে ফিন্যান্সিয়াল সহায়তা প্রদান করে.
  4. অ্যাক্সেসারিজ কভার: বাইকের অ্যাক্সেসারিজের জন্য কভারেজ বাড়িয়ে দেয়.

স্ট্যান্ডঅ্যালোন ওন ড্যামেজ বাইক ইনস্যুরেন্স কি কম্প্রিহেন্সিভ পলিসির মতো একই?

না, স্ট্যান্ডঅ্যালোন প্ল্যান কম্প্রিহেন্সিভ প্ল্যানের মতো একই নয়. কম্প্রিহেন্সিভ পলিসির মধ্যে এর অংশ হিসাবে ওন-ড্যামেজ কভার এবং পার্সোনাল অ্যাক্সিডেন্ট কভারের পাশাপাশি থার্ড পার্টির কম্পোনেন্ট অন্তর্ভুক্ত রয়েছে কিন্তু কোনও স্ট্যান্ডঅ্যালোন কভার অন্তর্ভুক্ত নেই. সবশেষে, মনে রাখবেন, আপনি যে ইনস্যুরেন্স কোম্পানির কাছ থেকে আপনার থার্ড পার্টি প্ল্যান কিনেছেন, আপনি যদি সেই ইনস্যুরেন্স কোম্পানির কাছ থেকে স্ট্যান্ডঅ্যালোন পলিসিটি না কিনে অন্য কোনও ইনস্যুরেন্স কোম্পানির কাছ থেকে কিনতে চান তাহলে সেটিও করতে পারেন. আপনার স্ট্যান্ডঅ্যালোন কভারে বিভিন্ন অ্যাড-অনগুলির প্রভাব অনুমান করার জন্য আপনি ব্যবহার করতে পারেন একটি টু হুইলার ইনস্যুরেন্স প্রিমিয়াম ক্যালকুলেটর.

স্ট্যান্ডঅ্যালোন ওন ড্যামেজ বাইক ইনস্যুরেন্স কীভাবে ক্লেম করবেন?

দুর্ঘটনা, চুরি বা অন্য কোনও ইনসিওর্ড ঘটনার ক্ষেত্রে, আপনি কীভাবে একটি স্ট্যান্ডঅ্যালোন ওন ড্যামেজ টু-হুইলার পলিসি ক্লেম করতে পারেন তা এখানে দেওয়া হল:
  1. পুলিশকে জানান এবং একটি এফআইআর (ফার্স্ট ইনফরমেশন রিপোর্ট) ফাইল করুন.
  2. আপনার ইনস্যুরেন্স কোম্পানিকে অবিলম্বে জানান.
  3. প্রয়োজনীয় ডকুমেন্টগুলি ইনস্যুরারের কাছে জমা দিন.
  4. ক্ষতির মূল্যায়ন করার সময় ইনস্যুরারের সার্ভেয়ারের সাথে সহযোগিতা করুন.
  5. ক্লেমটি অনুমোদিত হয়ে গেলে, মেরামত নেটওয়ার্ক গ্যারেজে করা হবে বা রিইম্বার্সমেন্ট দেওয়া হবে.

বাইক ইনস্যুরেন্স ক্লেম করার সময় প্রয়োজনীয় ডকুমেন্টের তালিকা

বাইক ইনস্যুরেন্স ক্লেম করার জন্য প্রয়োজনীয় ডকুমেন্টের তালিকা এখানে দেওয়া হল:
  1. বৈধ এবং সক্রিয় স্ট্যান্ডঅ্যালোন ওন ড্যামেজ টু-হুইলার ইনস্যুরেন্স পলিসির ডকুমেন্ট.
  2. চুরি বা দুর্ঘটনার ক্ষেত্রে এফআইআর.
  3. আপনার বাইকের রেজিস্ট্রেশন সার্টিফিকেট (আরসি).
  4. ক্ষতির প্রমাণ হিসাবে ছবি.
  5. আপনার ইনস্যুরার কর্তৃক নির্দিষ্ট অতিরিক্ত ডকুমেন্ট.

প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্নাবলী

স্ট্যান্ডঅ্যালোন ওন ড্যামেজ বাইক ইনস্যুরেন্স কী? 

স্ট্যান্ডঅ্যালোন ওন ড্যামেজ বাইক ইনস্যুরেন্স হল একটি পৃথক পলিসি যা দুর্ঘটনা, চুরি, আগুন, প্রাকৃতিক দুর্যোগ এবং অন্যান্য ইনসিওর্ড বিপদের কারণে হওয়া আর্থিক ক্ষতি থেকে আপনার টু-হুইলারকে রক্ষা করে.

স্ট্যান্ডঅ্যালোন ওন ড্যামেজ বাইক ইনস্যুরেন্স নেওয়ার বিষয়টি কাদের বিবেচনা করা উচিত? 

যে কোনও ব্যক্তি যিনি একটি মূল্যবান বাইকের মালিক হন বা থার্ড পার্টির দায়বদ্ধতার বাইরে অতিরিক্ত কভারেজ চান, তাকে স্ট্যান্ডঅ্যালোন ওন ড্যামেজ ইনস্যুরেন্স বিবেচনা করতে হবে.

স্ট্যান্ডঅ্যালোন ওন ড্যামেজ বাইক ইনস্যুরেন্সের মূল সুবিধাগুলি কী কী? 

দুর্ঘটনা, চুরি বা অন্যান্য ইনসিওর্ড ঘটনার ক্ষেত্রে আপনার বাইককে আর্থিকভাবে সুরক্ষিত রাখুন. আপনার বাইকটি কভার করা হয়েছে তা জেনে মানসিক শান্তি দেয়. আরও ভালো সুরক্ষার জন্য অ্যাড-অন কভারের সাথে কাস্টমাইজ করা যেতে পারে.

স্ট্যান্ডঅ্যালোন ওন ড্যামেজ বাইক ইনস্যুরেন্সের প্রিমিয়াম কীভাবে গণনা করা হয়? 

স্ট্যান্ডঅ্যালোন ওন ড্যামেজ ইনস্যুরেন্সের প্রিমিয়াম মূলত আপনার বাইকের ইনসিওর্ড ডিক্লেয়ার্ড ভ্যালু (আইডিভি), বয়স এবং লোকেশন দ্বারা নির্ধারিত হয়. এছাড়াও, আপনার ড্রাইভিং হিস্ট্রি এবং নির্বাচিত অ্যাড-অন কভার প্রিমিয়ামের পরিমাণকে প্রভাবিত করতে পারে.

আমি কি একটি কম্প্রিহেন্সিভ পলিসি থেকে স্ট্যান্ডঅ্যালোন ওন ড্যামেজ বাইক ইনস্যুরেন্সে পরিবর্তন করতে পারি? 

হ্যাঁ, আপনার বিদ্যমান থার্ড পার্টি পলিসি যদি এখনও বৈধ থাকে, তাহলে আপনি একটি কম্প্রিহেন্সিভ পলিসি (যার মধ্যে থার্ড পার্টি এবং ওন ড্যামেজ কভার উভয়ই অন্তর্ভুক্ত রয়েছে) থেকে স্ট্যান্ডঅ্যালোন ওন ড্যামেজ ইনস্যুরেন্সে সুইচ করতে পারেন. তবে, নির্দিষ্ট বিবরণের জন্য আপনার ইনস্যুরারের সাথে পরামর্শ করুন এবং নিশ্চিত করুন যেন আপনার কাছে নিরবচ্ছিন্ন থার্ড-পার্টি লায়াবিলিটি কভারেজ থাকে.   *নিয়ম এবং শর্তাবলী প্রযোজ্য *ইনস্যুরেন্স হল একটি আগ্রহের বিষয়. লাভ, বাদের তালিকা, সীমাবদ্ধতা, নিয়ম ও শর্তাবলী সম্পর্কে আরও বিস্তারিত তথ্যের জন্য, অনুগ্রহ করে সেলস সম্পন্ন করার আগে বিক্রয় সম্পর্কিত ব্রোশিওর/পলিসির শব্দাবলী সাবধানে পড়ুন. *মোটর ইনস্যুরেন্স পলিসির অধীনে নির্ধারিত নিয়ম এবং শর্তাবলীর সাপেক্ষে ক্লেমগুলি হল. এই পেজের কন্টেন্ট জেনারিক এবং শুধুমাত্র তথ্যমূলক এবং ব্যাখ্যামূলক উদ্দেশ্যে শেয়ার করা হয়েছে. এটি ইন্টারনেটের বিভিন্ন মাধ্যমিক উৎসের উপর ভিত্তি করে এবং পরিবর্তন সাপেক্ষ. কোন সম্পর্কিত সিদ্ধান্ত নেওয়ার আগে অনুগ্রহ করে একজন বিশেষজ্ঞর সাথে যোগাযোগ করুন.

এই প্রবন্ধটি কি সহায়ক ছিল? একে রেটিং দিন

গড় রেটিং 5 / 5 ভোটের সংখ্যা: 18

এখনও পর্যন্ত কোনও ভোট নেই ! প্রথম ব্যক্তি হিসেবে এই পোস্টে রেটিং দিন.

এই প্রবন্ধটি পছন্দ?? আপনার বন্ধুদের সাথে এটি শেয়ার করুন!

আপনার ভাবনা শেয়ার করুন. নীচে একটি কমেন্ট লিখুন!

একটি উত্তর দিন

আপনার ইমেল অ্যাড্রেস প্রকাশিত হবে না. সমস্ত ক্ষেত্র প্রয়োজনীয়